‘সরকার চাইলে জ্বালানি খাতে সুশাসন নিশ্চিত করা সম্ভব’

|

ছায়া বিতর্ক অনুষ্ঠানে পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হোসেন মনসুর।

সরকার চাইলে জ্বালানি খাতে সুশাসন নিশ্চিত করা সম্ভব, আর এজন্য প্রয়োজন সরকারের সদিচ্ছা। এমন মন্তব্য করেছেন পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হোসেন মনসুর। ডিবেট ফর ডেমোক্রেসির ছায়া সংসদ বিতর্কে অংশ নিয়ে তিনি বলেন, গ্যাসের দাম বাড়লে জনগণের উপর তা চাপের কারণ হবে।

তেল-গ্যাসের মূল্য বৃদ্ধির যৌক্তিকতা নিয়ে ছায়া সংসদ বিতর্ক আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। বিতর্ক অনুষ্ঠানে পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হোসেন মনসুর বলেন, গ্যাস উৎপাদন ও বিতরণে সিস্টেম লস সহ দুর্নীতি বন্ধে আরো বেশি ভূমিকা নিতে হবে।

তিনি আরও বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধি করলে সেই মূল্যের ওপরই দাম নির্ধারণ করে তারা বিক্রি করবেন। এতে জনগণের ওপরই চাপ বাড়বে। আমরা দুর্নীতিমুক্ত হতে পারলে আমাদের জিডিপি অনেক উঁচুতে উঠতো। আমাদের দেশ বঙ্গবন্ধুর সোনার বাংলায় রূপান্তরিত হতো।

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বাংলাদেশে মাসে প্রায় ৬ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস চুরি হচ্ছে। গ্যাস চুরির এক তৃতীয়াংশ কমানো গেলেও আন্তর্জাতিক বাজার থেকে এত টাকা দিয়ে এলএনজি কেনার প্রয়োজন হতো না। বাংলাদেশে গ্যাস উৎপাদন ও বিতরণকারী সংস্থাগুলো ঠিকমতো কাজ করছে কিনা, তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা আছে কিনা তা দেখতে হবে। আমার মনে হয়, স্বচ্ছতা ও জবাবদিহিতার বেশ কিছুটা অভাব রয়েছে।

প্রতিযোগিতায় ময়মনসিংহের আনন্দমোহন কলেজ এবং ঢাকার সরকারি বাঙলা কলেজের বিতার্কিকরা অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী দলকে ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হয়।

আরও পড়ুন: পদ্মা সেতু উদ্বোধন পরবর্তী সভায় ১০ লাখেরও বেশি মানুষের সমাগম হবে: নানক

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply