আকাশচুম্বী দ্রব্যমূল্যে টালমাটাল যুক্তরাষ্ট্র

|

রেকর্ড মূল্যস্ফীতিতে যুক্তরাষ্ট্রে খাদ্যপণ্য থেকে শুরু করে সবকিছুর দাম এখন আকাশচুম্বী। প্রতি গ্যালন জ্বালানি বিক্রি হচ্ছে ৫ ডলার করে। গরুর মাংসের দাম রেকর্ড ছুঁয়েছে। তীব্র সংকট দেখা দিয়েছে শিশু খাদ্যের। বিশেষজ্ঞরা বলছেন, সহসাই এই সংকট কাটিয়ে ওঠা সম্ভব হবে না। মার্কিন প্রেসিডেন্টের দাবি, রাশিয়ার কারণেই টালমাটাল গোটা বিশ্ব। যার প্রভাব পড়েছে আমেরিকানদের ওপর।

খরচ সামলাতে না পেরে জীবনযাত্রার মানে পরিবর্তন আনতে বাধ্য হচ্ছেন কেউ কেউ। বিশেষজ্ঞরা বলছেন, সহসাই কাটবে না এ সংকট। নতুন বিনিয়োগের পাশাপাশি ব্যাংক সুদের হার বাড়ানোর পরামর্শ দিচ্ছেন অর্থনীতিবিদরা।

যুক্তরাজ্যের অর্থনীতি বিশ্লেষক পাউল জ্যাকসন বলছেন, মূল্যস্ফীতি বৃদ্ধি মানেই বাজারে সবকিছুর দাম বৃদ্ধি। বিশেষ করে জ্বালানি, খাদ্য, পরিবহনসহ সব খাতেই এর প্রভাব পড়বে। যুক্তরাষ্ট্রেও তাই হয়েছে। সহসাই এই মন্দা ভাব থেকে বের হওয়ার সুযোগ নেই। উৎপাদন বাড়ানোর পাশাপাশি ব্যাংক সুদের হার বাড়ালে কিছুটা স্বস্তি মিলতে পারে বলে মনে করেন তিনি।

বিশ্বে অর্থনৈতিক পরাশক্তির দেশ হয়েও এমন সংকটে পড়ায় কিছুটা অস্বস্তিতে বাইডেন প্রশাসন। গেলো ৪০ বছরের মধ্যে রেকর্ড মূল্যস্ফীতির জন্য রাশিয়াকে দায়ী করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, আমরা বুঝতে পারছি আমেরিকার প্রতিটি পরিবার সত্যিকার চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। মূলত রাশিয়ার কারণেই এমন অবস্থা তৈরি হয়েছে। গেলো দুই মাস ধরে জ্বালানি, খাদ্য সরকিছুর দাম বাড়তে শুরু করেছে। যত দ্রুত সম্ভব সবকিছুর দাম সমন্ময়ের চেষ্টা চলছে। এ জন্য প্রশাসন কাজ করছে বলেও জানান তিনি।

গেলো ফেব্রুয়ারিতে ইউক্রেন-রাশিয়ার মধ্যকার যুদ্ধ শুরুর পর থেকেই টালমাটাল গোটা বিশ্বের অর্থনীতি। সবচেয়ে বিপাকে নিম্ন আয়ের দেশগুলো।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply