৪০ পেরোলেই বার্ধক্য নয়, মেনে চলতে হবে যেসব নিয়ম

|

ছবি: সংগৃহীত।

৪০ বছর পার হলেই নিজের একটু বেশি যত্ম দরকার হয়। এই সময়টিতে বার্ধক্যের জন্য নিজেকে প্রস্তুত করার সময়। অনেকের অনিয়ন্ত্রিত জীবনব্যবস্থার কারণে ৪০ বছর বয়স থেকেই বার্ধক্যের শুরু হয়। কিন্তু কিছু নিয়ম মেনে চললে, ৪০ বছর বয়সেও থাকা যাবে তরতাজা।

৪০ পার হওয়ার পর খাওয়া দাওয়ার পাশাপাশি শরীরচর্চা এবং জীবনযাপনেও পরিবর্তন আনা প্রয়োজন। এ সময় কিছু খাবার যেমন বাদ দিতে হবে, তেমনই কিছু যোগ করতে হবে খাদ্য তালিকায়।

চল্লিশোর্ধ পুরুষদের যেসব নিয়ম মেনে চলা উচিত

১) ফাইবার সমৃদ্ধ খাবার ডায়াবেটিস ও হৃদ্‌রোগের ঝুঁকি হ্রাস করে। এ ছাড়া পরিপাকক্রিয়া উন্নত করতেও ফাইবার কার্যকর। মুসুর ডাল, শাক, বাদাম, ড্রাই ফ্রুটস, মটরশুঁটি, ওটসের মতো ফাইবার সমৃদ্ধ খাবার ৪০ বছর পর থেকে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখা প্রয়োজন।

২) উচ্চ রক্তচাপের ঝুঁকি এড়াতে কম সোডিয়াম যুক্ত খাবার বেশি করে খেতে হবে। কলা, পালংশাক ছাড়াও বেশ কিছু সব্জি ও ফলে সোডিয়ামের পরিমাণ কম। এই ধরনের খাবার শরীরে পটাশিয়ামের পরিমাণ বাড়াতে সাহায্য করে।

৩) ৪০ এর পর স্যাচুরেটেড ফ্যাট এড়িয়ে চলা প্রয়োজন। রেড মিট, দুগ্ধজাত পণ্যে এই ধরনের ফ্যাটের পরিমাণ অনেক বেশি। ফলে সুস্থ থাকতে এই খাবারগুলি থেকে দূরে থাকাই ভালো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply