তেলের মূল্যবৃদ্ধির প্রভাব ভোমরা স্থলবন্দরে, কীভাবে দিন যাবে, জানেন না শ্রমিকরা

|

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। পণ্য পরিবহনে খরচ তো বেড়েছেই প্রভাব পড়েছে পণ্যের মূল্যেও। দিন দিন সবকিছুর দাম বাড়লেও বাড়ছে না শ্রমিকের মজুরি। ফলে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন তারা। যদিও দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা করা হচ্ছে বলে দাবি ব্যবসায়ী নেতাদের।

ব্যবসায়ীরা বলছেন, ভোমরা বন্দর থেকে রাজধানী, চট্টগ্রাম, বরিশালসহ দেশের বিভিন্নস্থানে পণ্য পরিবহন করা হয়। গত কয়েকদিনে জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে এখানকার ব্যবসা-বাণিজ্য। বর্তমানে প্রতিটি রুটেই খরচ বেড়েছে ৪ থেকে ৬ হাজার টাকা পর্যন্ত।

শ্রমিকরা বলছেন, তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে নিত্যপণ্যের বাজারে। বেড়েছে প্রয়োজনীয় দ্রব্যমূলের দাম। কিন্তু বাড়েনি শ্রমিকের মজুরি। ফলে পরিবার-সন্তান নিয়ে বিপাকে পড়েছেন তারা। সামনের দিনগুলো কীভাবে যাবে, কিছুই ভাবতে পারছেন না তারা।

সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ আলম খান বলছেন, পরিবহনে খরচ বাড়লেও দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার চেষ্টা চলছে। আর বন্দরের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম বলছেন, পরিস্থিতি এখনও স্বাভাবিক রয়েছে।

ভোমরা স্থলবন্দর দিয়ে প্রতিদিন সাড়ে তিনশ পণ্যবাহী ট্রাক ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে, আর বাংলাদেশের পণ্য নিয়ে ভারতে যায় ৫০টি ট্রাক। এতে দৈনিক রাজস্ব আদায় হয় সাড়ে ৩ কোটি টাকা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply