ভারতে পৌঁছালো ইলিশের প্রথম চালান

|

ট্রাকে করে ভারতে পাঠানো হচ্ছে ইলিশ।

বেনাপোল প্রতিনিধি:

দুর্গাপূজা উপলক্ষে সরকারের অনুমোদন পাওয়া দুই হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির প্রথম চালান ভারতে পৌঁছেছে। রফতানিকারক প্রতিষ্ঠান বরিশালের মাহিমা এন্টারপ্রাইজের এ চালানে ২টি ট্রাকে করে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে পৌঁছেছে আমদানিকারক প্রতিষ্ঠান এসআর ইন্টারন্যাশনালের মাধ্যমে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে। এর আগে রোববার (৪ সেপ্টেম্বর) ৪৯ প্রতিষ্ঠানকে ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ রফতানি করতে পারবে। প্রতিকেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৯৪৭ টাকা ৩৯ পয়সা) রফতানি করা হচ্ছে বলে নিশ্চিত করেছেন বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুব রহমান।

এনিয়ে মাহাবুব রহমান বলেন, ইলিশ মাছ রফতানি নিষিদ্ধ হলেও দুর্গাপূজা উপলক্ষে ভারতে রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ। সোমবার প্রথম চালানে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে। পর্যায়ক্রমে বাকি ইলিশও রফতানি করা হবে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ইলিশ রফতানির নির্দেশনা রয়েছে।

প্রসঙ্গত, দেশের চাহিদা বিবেচনায় বিভিন্ন সময় ইলিশ রফতানি বন্ধ রাখে বাংলাদেশ সরকার। ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এরপর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে একাধিকবার শুভেচ্ছা উপহার হিসেবে ভারতে ইলিশ পাঠানো হয়েছে।

সবশেষে গত বছর দুর্গাপূজায় ১১৫ রফতানিকারক প্রতিষ্ঠানকে ভারতে চার হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। তবে সে সময় ইলিশ সংকট ও রফতানি মূল্যের চেয়ে ক্রয়মূল্য বেশি হওয়ায় এক হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রফতানি করা হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply