রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা নিবেদন আট নাতি-নাতনির

|

লন্ডনের ওয়েস্টমিনিস্টার হলে এলিজাবেথের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন তার আটজন নাতি-নাতনি। কফিনের পাশে দাঁড়িয়ে ১৫ মিনিট নীরবতা পালন করেন তারা। সম্মান দেখাতে রানির মরদেহ রাখা কফিনটি প্রদক্ষীণ করেন আটজন। খবর সিএনএন এর।

স্থানীয় সময় শনিবার (১৭ সেপ্টেম্বর) রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি সম্মান জানান তার নাতি-নাতনিরা। রাজপরিবারের ইতিহাসে প্রথমবারের মতো কোনো রাজা বা রানির নাতি-নাতনিরা এই রাজকীয় রীতিতে অংশ নিলেন। প্রিন্স অব ওয়েলস উইলিয়াম ও ডিউক অব সাসেক্স হ্যারির নেতৃত্বে যোগ দেন তাদের ভাই-বোনরা।

২০২০ সালের পর প্রথমবারের মতো সামরিক পোশাকে দেখা গেলো প্রিন্স হ্যারিকে। উইলিয়াম ও হ্যারি ছাড়াও এই রীতিতে অংশ নেন, প্রিন্সেস অ্যানির দুই সন্তান পিটার ফিলিপস ও জারা টিনডাল, প্রিন্স অ্যান্ড্রুর দুই মেয়ে প্রিন্সেস বেট্রিস ও ইউজিন, প্রিন্স এডওয়ার্ডের সন্তান লেডি লুইস উইন্ডসর ও জেমস।

রানির নাতি-নাতনিদের মধ্যে সবার বড় ৪৪ বছর বয়সী পিটার ফিলিপস ও সর্বকনিষ্ঠ প্রিন্স এডওয়ার্ডের ছেলে ১৪ বছর বয়সী জেমস। একদিন আগে শুক্রবার এই রীতি পালন করেছিলেন রানির সন্তানরা।

এদিকে, রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে ব্রিটেনে পৌঁছেছেন বিভিন্ন দেশের সরকার, রাষ্ট্রপ্রধানসহ আমন্ত্রিত প্রতিনিধিরা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার স্ত্রী সোফি, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ আরও অনেক বিশ্বনেতা এরই মধ্যে লন্ডনে পৌঁছেছেন। বাকিংহাম প্যালেসের বিশেষ আয়োজনে রোববার বিশ্বনেতাদের স্বাগত জানাবেন রাজা তৃতীয় চার্লস।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply