সামরিক অভিযান আঞ্চলিক সংকটের সমাধান হতে পারে না: অ্যান্টনি ব্লিনকেন

|

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

সামরিক অভিযান কোনো আঞ্চলিক সংকটের সমাধান হতে পারে না। আর্মেনিয়া-আজারবাইজানের রাষ্ট্র ও সরকার প্রধানের সাথে আলোচনার পর এ মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

নিউইয়র্কে দুই দেশের প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ করেছেন তিনি। সেসময় অ্যান্টনি ব্লিনকেন বলেন, ভঙ্গুর অস্ত্রবিরতি আর সীমান্ত সংঘাত দীর্ঘদিনের সমস্যার সমাধান হতে পারে না। এজন্য প্রয়োজন টেকসই কূটনৈতিক তৎপরতার।

গেলো সপ্তাহেই সীমান্ত সংঘাতে জড়ায় চিরবৈরী দুই প্রতিবেশী রাষ্ট্র। দুই দিনের লড়াইয়ে প্রাণ যায় শতাধিক আর্মেনীয় সেনার। অন্যদিকে মর্মান্তিক সহিংসতায় প্রাণ হারান কমপক্ষে ৭৫ জন আজারবাইজানের সেনা সদস্য। রাশিয়ার মধ্যস্থতায় ২০২০ সালে যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল; চলমান সংঘাতের কারণে সেটিও লঙ্ঘিত হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী এবং আজারবাইজানের প্রেসিডেন্ট দুইজনই আশ্বস্ত করেছেন, শান্তি প্রক্রিয়ার জন্য তারা প্রস্তুত। শক্তিশালী ও টেকসই কূটনৈতিক তৎপরতাই একমাত্র সমাধান। কোনো সামরিক অভিযান চলমান লড়াইর সমাধান হতে পারে না। তাই বিবদমান পক্ষগুলোকে সমঝোতা আলোচনায় বসার আহ্বান জানাচ্ছি। মধ্যস্থতার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply