‘ক্লাবগুলোর কাছে ভিক্ষা করতে পারি, এর বেশি ক্ষমতা আমার নেই’

|

সংবাদ সম্মেলনে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন।

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ এখন বাংলাদেশের। দেশে মেয়েদের জন্য ফুটবলের কোনো অবকাঠামো না থাকা সত্ত্বেও দেশের মানুষকে আনন্দে ভাসিয়েছে কৃষ্ণা রানি-সাবিনারা। এবার কি পাল্টাবে নারী ফুটবল নিয়ে ক্লাবের কর্তাব্যক্তিদের? বাফুফে সভাপতি আশার বাণী শুনিয়ে জানান, এবার পরিস্থিতি পাল্টাতে পারে। তিনি বলেন, ক্লাবগুলোর কাছে গিয়ে আমি ভিক্ষা করতে পারি যে, মেয়েদের আপনারা রাখেন। এর বেশি কিছু করার ক্ষমতা আমার নেই।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলা ১২টি ক্লাবের মধ্যে কেবল ১টি ক্লাব নারী ফুটবল দল গঠন করেছে। অন্যান্য ক্লাবকে বলেও সেরকম উল্লেখযোগ্য কোনো সাড়া পাওয়া যায়নি। সে প্রসঙ্গে বাফুফে সভাপতি বলেন, বাফুফের যুগ্ম সম্পাদক ক্লাবগুলোর কাছে পাগলের মতো গিয়ে ভিক্ষা করেছে। অনুরোধ করেছে খেলতে। এখন তারা যদি না খেলতে চায়, আমাদের তো ক্ষমতা নেই। একটা ক্ষমতা আছে যদি আমরা ফিফার গাইডলাইন অনুসরণ করি। কিন্তু সেক্ষেত্রে তো ক্লাবগুলোকেই নিষিদ্ধ করতে হবে। আর ক্লাব নিষিদ্ধ করলে ফুটবলই তো বন্ধ হয়ে যাবে। তখন আমাকে আপনাদের কাছে কৈফিয়ত দিতে হবে যে, আমি মেয়েদের ফুটবলে কী পেলাম যে ছেলেদের ফুটবল বন্ধই করে দিয়েছি!

কাজী সালাউদ্দিন আরও বলেন, আমি ক্লাবগুলোকে ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি। কয়েকটি ক্লাবকে ডেকে বলেছি, তোমাদের ফান্ডিংয়ের ব্যবস্থাও করবো। তবুও তোমরা খেলো। কিন্তু তারা গুরুত্বই দেয় না। আশা করি, ভবিষ্যতে দেবে। ক্লাবগুলো যে সমস্যা সম্পর্কে বলে সেটার বাস্তব ভিত্তি আছে। আর সেটা হলো, খেলোয়াড়ের সংখ্যা খুব কম। খেলোয়াড় যারা আছে বাংলাদেশে, সবই আমার কাছে। খেলোয়াড় বিক্রি করলে আমরা যেমন টাকা নিই, মেয়েদের বেলায় নিই না। আমরা ক্লাবগুলোকে বলি, আমাদের রয়্যালিটির টাকা দিতে হবে না। তোমরা নিয়ে যাও। তারপরও দেখি, কেউ আগ্রহ দেখাচ্ছে না।

তবে, আশাবাদী কাজী সালাউদ্দিন। তিনি বলেছেন, সাফ জেতার পর হয়তো পরিস্থিতি পাল্টাবে। এখানে কিন্তু অনেক কাজ আছে। মেয়েদের রাখা, তাদের অনুশীলনের ব্যবস্থা করা। ছেলেদের তো রাখা সহজ; আর মেয়েদের সুরক্ষিতভাবে রাখতে হয়। নিরাপত্তা দরকার। তাই, ক্লাবগুলোর কাছে গিয়ে আবার হয়তো আমি ভিক্ষা করতে পারি। এর বেশি কিছু করার ক্ষমতা আমার নেই।

আরও পড়ুন: সম্ভব হলে নিজে প্লেন চালিয়ে নেপালে চলে যেতাম: সালাউদ্দিন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply