নিরাপদ স্থানে সরে যাওয়ার সময় রাশিয়ার হামলা, নিহত ২০

|

নিরাপদ স্থানে সরে যাওয়ার সময় একদল বেসামরিক নাগরিকের ওপর রাশিয়ার গোলাবর্ষণের অভিযোগ এনেছে ইউক্রেন। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ২০ জন। শনিবার (১ অক্টোবর) ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা কুপিয়ানসিতে এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

বিষয়টি নিশ্চিত করে খারকিভ অঞ্চলের গভর্নর ওলেহ সিনিহুবভ বলেন, রাশিয়ার হামলার হাত থেকে বাঁচতে এসব মানুষ একটি নিরাপদ স্থানের উদ্দেশে যাচ্ছিল। তাদের ওপরই হামলা করেছে রাশিয়ার সেনাবাহিনী। তিনি বলেন, পরপর দুদিন এ ধরনের নেক্কারজনক হামলা চালিয়েছে রাশিয়া। এর আগে শুক্রবার ইউক্রেনের জাপোরিঝিয়ায় পলায়নরত মানুষের একটি দলের ওপর হামলা চালানো হয়, সেখানে নিহত হন অন্তত ২৫ জন। তবে এ হামলার বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি রাশিয়া।

এদিকে, জাঁকজমক আয়োজনের মাধ্যমে ইউক্রেনের চার অঞ্চলকে রাশিয়ার সাথে অন্তর্ভুক্তির ঘোষণা দেয়ার পরই এ হামলার বিষয়টি সামনে এলো। এখন থেকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে জাপোরিঝিয়া, খেরসন, লুহানস্ক এবং দোনেৎস্ককে বিবেচনা করবে মস্কো। এর ফলে ১৫ শতাংশের বেশি ভূখণ্ড হারালো ইউক্রেন।

ইউক্রেনের এই চার অঞ্চলের জনসংখ্যা প্রায় ২৩ লাখ ৬২ হাজার। এর ফলে ৯০ হাজার বর্গ কিলোমিটারের বেশি এলাকা যোগ হবে রাশিয়ার সাথে; যা ইউক্রেনের মোট আয়তনের ১৫ শতাংশ। সবচেয়ে বড় বিষয়, অ্যাজভ সাগর ঘেষা চারটি অঞ্চল রাশিয়ার দখলে চলে যাওয়ায়, ইউক্রেনের পুরো পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ থাকবে মস্কোর হাতে। বিশ্লেষকরা বলছেন, এতে কৌশলগতভাবে এগিয়ে থাকবে মস্কো। যেকোনো মুহূর্তে চাপে ফেলতে পারবে কিয়েভকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply