এখন পর্যন্ত বড় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস নেই: দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী

|

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। ফাইল ছবি।

মার্কিন আবহাওয়া কেন্দ্র আম্পানের মতো বড় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিলেও এমন আভাস এখন পর্যন্ত বাংলাদেশের কাছে নেই বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার (১২ অক্টোবর) সচিবালয়ে দুর্যোগ প্রশমন দিবসের বিফ্রিংয়ে তিনি এ কথা জানান। বলেন, মার্কিন আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ১৭ অক্টোবর থেকে সিত্রাং নামের সুপার সাইক্লোনটি শুরু হওয়ার কথা। কিন্তু এখন পর্যন্ত বঙ্গোপসাগরে কোনো ধরনের ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পাওয়া যায়নি। বাংলাদেশের আবহাওয়াবিদরা এখনও বলেননি এই সাইক্লোন দেশে আসতে পারে। এ ব্যাপারে মন্ত্রণালয় সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

সরকার এ নিয়ে সতর্ক আছে উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী বলেন, যেকোনো পরিস্থিতিতে ব্যবস্থা নেয়ার জন্য প্রস্তুত আছে মন্ত্রণালয়। ঝড়ের গতিপ্রকৃতি বিবেচনা করে ত্রাণ ও সিগন্যাল দেয়া হবে।

যদি সাইক্লোন আসে, আর আগেই সবাইকে প্রস্তুতি নিয়ে রাখতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলেও জানান মো. এনামুর রহমান। আরও বলেন, প্রধানমন্ত্রী খাদ্য থেকে শুরু করে সাইক্লোন সংশ্লিষ্ট এলাকায় বাসস্থানের ব্যবস্থা করে রাখারও নির্দেশ দিয়েছেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply