শুভ জন্মদিন হিউ জ্যাকম্যান

|

হিউ জ্যাকম্যান (৫৪)।

দীর্ঘ ১৭ বছর তিনি অভিনয় করেছেন মার্ভেল কমিকসের জনপ্রিয় সুপার হিরো ‘উলভারিন’ চরিত্রে। তিনি একধারে একজন গায়ক, অভিনেতা ও প্রযোজক। বলছি অস্ট্রেলিয়ান তারকা হিউ জ্যাকম্যান এর কথা। আজ তার ৫৪তম জন্মদিন।

এক্সমেন সিনেমার পোস্টারে হিউ।

তার পুরো নাম হিউ মাইকেল জ্যাকম্যান, তবে তাকে সবাই হিউ জ্যাকম্যান নামেই চেনেন। ১৯৬৮ সালের ১২ অক্টোবর অস্ট্রেলিয়ার সিডনিতে জন্মগ্রহণ করেন হিউ। ছোটবেলা থেকেই ছিলেন ডানপিটে। স্কুল ফাঁকি দিয়ে সারা দিন কাটাতেন সিডনির নয়নাভিরাম সমুদ্র সৈকতে। এক সাক্ষাৎকারে হিউ জানান যে শৈশবের এ সময়টায় তিনি বিমানের বাবুর্চি হতে চাইতেন।

উলভারিন চরিত্রে।

সিডনির ইউনিভার্সিটি অব টেকনোলজি থেকে সাংবাদিকতার পড়াশোনা করলেও তার মনোযোগের পুরোটাই ছিল সিনেমায়। এরপর, অবশ্য সাংবাদিকতা বাদ দিয়ে পড়াশুনা শুরু করেন সিনেমা নিয়েই। এরইমধ্যে একদিন ডাক আসে সিনেমায় অভিনয়ের। এরপর খ্যাতি আর সম্মান কোনোটাই কম জোটেনি তার কপালে।  

দ্য প্রেস্টিজ সিনেমার একটি দৃশ্যে হিউ।

২০০০ সালে ‘এক্স-মেন’ সিনেমা দিয়ে তার হলিউড যাত্রা শুরু। সুপারহিরোনির্ভর চলচ্চিত্রের ধারায় সে সময় এটি যোগ করে এক নতুন মাত্রা। বক্স অফিস কাঁপিয়ে ব্যবসা করেছিল সিনেমাটি। প্রথম সিনেমা দিয়েই জনপ্রিয়তা পেয়ে যান তিনি। হিউ জ্যাকম্যানের আজকের যে বিশ্বব্যাপী পরিচিতি তার শুরুটা এখান থেকেই।

দ্য প্রেস্টিজে ক্রিশ্চিয়ান বেলের সাথে হিউ।

এরপর, ২০০৭ সালে তার অভিনীত আরও একটি সিনেমা ‘লোগান’কে নিঃসন্দেহে তার শ্রেষ্ঠ কাজ বলা যায়। বিশ্বব্যাপী লোগানের তুমুল জনপ্রিয়তার নেপথ্যে রয়েছে জ্যাকম্যানের দুর্দান্ত অভিনয়। এরপর ২০১৩ সালে মুক্তি পায় ‘দ্য উলভারিন’ সিনেমাটি। এ সিনেমাটি দারুণ ব্যবসা করে বক্স অফিসে। এ চরিত্রই যেন পাল্টে দেয় তার অভিনয়ের ক্যারিয়ার।

ভ্যান হেলসিং সিনেমার একটি দৃশ্যে হিউ জ্যাকম্যান।

এছাড়াও, ভ্যান হেলসিং, দ্য প্রেস্টিজ, চ্যাপি, প্যান, রিয়েল স্টিলের মতো অসংখ্য ব্যবসাসফল সিনেমায় অভিনয় করেছেন তিনি। তার শক্তিশালী অভিনয়ের জন্য মনোনীত হয়েছেন অস্কার ও গোল্ডেন গ্লোবের মত পুরস্কারে। তবে তিনি জিতেছেন গোল্ডেন গ্লোব ও টনি অ্যাওয়ার্ড।

১৭ বছর ধরে উলভারিনের চরিত্রে অভিনয় করে হিউ জ্যাকম্যান নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। শোনা যাচ্ছিলো, এই আইকনিক চরিত্রে আর দেখা যাবে না তাকে। কিন্তু আরও একবার মার্ভেল কমিকসের এ চরিত্রে পর্দায় দেখা যাবে তাকে। তাও আবার ‘ডেডপুল থ্রি’ তে। ২০২৪ সালের ৬ সেপ্টেম্বর মুক্তি পাবে ‘ডেডপুল থ্রি’। সম্প্রতি এক ভিডিও বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন ডেডপুল তারকা রায়ান রেনল্ডস।

হিউ জ্যাকম্যান হলিউড অভিনেতা হিসেবে পরিচিত হলেও তার আরও একটি বিশেষ পরিচয় রয়েছে, তিনি একজন সঙ্গীতশিল্পীও। এছাড়াও বিভিন্ন অ্যানিমেশন সিনেমায় তার কণ্ঠ প্রায়ই শোনা যায়। আজ হিউ জ্যাকম্যানের ৫৪তম জন্মদিন। হ্যাপী বার্থডে হিউ জ্যাকম্যান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply