রাতে আর্জেন্টিনা-ফ্রান্স মহারণ

|

রাতে বিশ্বকাপের নকআউট পর্বের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। গ্রুপ পর্বে মাত্র ১টি জয় পাওয়া আর্জেন্টিনাকে স্বপ্ন দেখাচ্ছেন লিওনেল মেসি আর পূর্ব অভিজ্ঞতা। তবে গ্রুপপর্বে শতভাগ জয়ে ফর্মের তুঙ্গে থাকা ফরাসীদের হারাতে পারবে কী তারা? প্রশ্নের উত্তর মিলবে বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হওয়া কাজান-যুদ্ধে।

এই বিশ্বকাপে এই প্রথম মুখোমুখি হচ্ছে দুই বিশ্বচ্যাম্পিয়ন। তবে মুখোমুখি হওয়ার আগে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা যতটা অধারাবাহিক, ঠিক ততটাই ধারাবাহিক ৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্স। সবশেষ ৬ ম্যাচে আর্জেন্টিনার হার যেখানে ২টি, সেখানে অপরাজিত ফ্রান্স।

তবে সবশেষ ম্যাচে, ৪-৩-৩ ফরমেশন মেসি ও তার দলকে ছন্দ ফিরিয়ে দিয়েছে। শুধু আক্রমণে বাম পাশে ডি-মারিয়ার অকার্যকারিতা ও হিগুয়েনের এখনো গোল না পাওয়া বড় এক দুশ্চিন্তার নাম কোচ সাম্পাওলির জন্য। সাথে আছে বিশ্বকাপের নকআউট পরবে ৬৬৬ মিনিট মেসি নামের এক ম্যাজিশিয়ানের গোল না পাওয়ার হতাশা। তবে, সাম্পাওলির কাছে এখন প্রতিটি দিনই নতুন, প্রতিটি ম্যাচই শেষ সুযোগ। আর তাই শুধুই লড়াইয়ের প্রতিশ্রুতি।

জানান, মেসিসহ দলের সব ফুটবলারেরই জাতীয় দলে জার্সির প্রতি ভালবাসাটা অগাধ, সাফল্য পেতে মরিয়া সবাই। সেই স্বপ্ন পূরণে আমাদের সামনে যেই আসুক না কেন শুধু বলতে চাই আমরা খুবই বিপজ্জনক।)

তবে ফ্রান্সও যে স্বস্তিতে আছে, সেটি বলার উপায় নেই। গ্রুপ চ্যাম্পিয়ন হলেও দিদিয়ের দেশাম শিষ্যরা এখনো নামের প্রতি সুবিচার করতে পারেনি। তারকায় ঠাসা লে-ব্লুস জলে উঠলে বিপদ গাঢ় হতে পারে ওয়ান ম্যান আর্মি আর্জেন্টিনার জন্য।

ভারানে-উমতিতি-কিমপেম্বের সেন্ট্রাল ডিফেন্স দারূণ জমাট, আর্জেন্টিনার ফরমহীন আক্রমণভাগকে সামলানো তাই কঠিন নাও হতে পারে তাদের জন্য। তবে স্ট্রাইকার অলিভিয়ের জিরুড ৩ ম্যাচে ২০০ মিনিট খেলেও পোস্টে একটাও শট রাখতে পারেননি। তার জলে ওঠাটা বড় প্রয়োজন দেশমের জন্য।

দেশম বলেন, ফ্রান্স দলটি তারুণ্য নির্ভর। এই ম্যাচে আমরা আমাদের সব কিছুই করতে চাই। তবে আমাদের মনে রাখতে হবে আর্জেন্টিনা অভিজ্ঞ দল।

৮০-তম ম্যাচে কোচ হিসেবে মাঠে নামবেন ৯৮’র বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক। সাথে আছে দক্ষিণ আমেরিকান দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে টানা ৮ ম্যাচ অপরাজিত থাকার রেকরড। ১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে হারার পর নীলদেরকে আর কোনো ল্যাটিন দেশ পরাজয়ের বেদনায় নীল করতে পারেনি।

যমুনা অনলাইন: এমএম/টিএফ









Leave a reply