মক্কায় হাজীদের জন্য নির্মিত হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় হোটেল

|

ছবি: সংগৃহীত

সৌদি আরবের পবিত্র শহর মক্কায় নির্মাণ করা হচ্ছে হাজীদের জন্য বিশ্বের সবচেয়ে বড় হোটেল। এতে অতিথিদের জন্য ১০ হাজার কক্ষ থাকবে। এই নির্মাণ কাজ শেষ হয়ে গেলে আবরাজ কুদাই বিশ্বের সবচেয়ে বৃহত্তম হোটেল হবে। মক্কার কেন্দ্রস্থল মানাফিয়া এলাকায় নির্মিত হচ্ছে এটি। খবর দ্য গার্ডিয়ানের।

বিশ্বের নানা প্রান্ত থেকে হজের জন্য যাওয়া মুসল্লিদের জন্যই মূলত বিশাল এলাকাজুড়ে এ হোটেলটি নির্মাণ করা হচ্ছে। হোটেল না বলে একে একটি ছোটখাটো শহর বললেও ভুল হবে না। কারণ হোটেলটির ১০ হাজার কক্ষে প্রায় ৩০ হাজার হাজিরা থাকতে পারবেন।

এছাড়া আবরাজ কুদাই নামের এই হোটেলটি মালয়েশিয়ায় অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ ফার্স্ট ওয়ার্ল্ড হোটেলের চেয়েও বড়। হোটেলটি নির্মাণ করতে সৌদি সরকারের খরচ পড়ছে ৩৫০ কোটি ডলার। ৬ লাখ ৪৫ হাজার ৮৩০ বর্গফুট আয়তনের হোটেল কমপ্লেক্সটিতে থাকবে অত্যাধুনিক শপিং মল, হেলিপ্যাড, রেস্তোরাঁ, ফুড কোর্ট, বাস স্টেশন, বলরুম ও কনভেনশন সেন্টার।

পবিত্র কাবা শরিফ থেকে মাত্র দুই কিলোমিটার দক্ষিণে অবস্থিত এই হোটেল ২০১৭ সালে অতিথিদের জন্য খুলে দেয়ার কথা ছিল। কিন্তু আর্থিক সঙ্কটের কারণে ২০১৫ সালে এর নির্মাণকাজ বন্ধ হয়ে যায়। পরে ফের কাজ শুরু হলে ধারণা করা হয়েছিল, ২০১৯ বা ২০২০ সালের দিকে মক্কায় গিয়ে আবরাজ কুদাইয়ে থাকার সৌভাগ্য হবে বিশ্ববাসীর। তবে করোনাভাইরাস মহামারীর আঘাতে আবারও থেমে যায় প্রকল্পের কাজ। বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবও করোনার ছোবলে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়ে। করোনার সংক্রমণ ঠেকাতে পরপর দুই বছর হজ ও ওমরাহ সীমিত আকারে আয়োজন করতে বাধ্য হয় সেদেশের সরকার। এর প্রভাব পড়ে দেশটির অর্থনীতিতে। তবে এর নির্মাণকাজ প্রায় শেষ হওয়ার পথে। ধারণা করা হচ্ছে আগামী বছরই আবরাজ কুদাই খুলে দেয়া হতে পারে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply