আট মাস পর ইউক্রেনের হাতে খেরসনের নিয়ন্ত্রণ

|

ছবি: সংগৃহীত

দখল হয়ে যাওয়ার প্রায় ৮ মাস পর ইউক্রেনের গুরুত্বপূর্ণ অঞ্চল খেরসনের পুরোপুরি নিয়ন্ত্রণ নিলো ইউক্রেন। শুক্রবার (১১ নভেম্বর) রাতে রুশ বাহিনী খেরসন ছেড়ে যাওয়ার পর এর নিয়ন্ত্রণ নেয় ইউক্রেনীয় সেনারা। খবর সিএনএনের।

জানা গেছে, শহরটিতে প্রবেশের পর ইউক্রেনের সামরিক বাহিনীকে অভ্যর্থনা জানানো হয়। উল্লাসে মেতে ওঠে সেখানকার স্থানীয় বাসিন্দারা। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় ওড়ানো হয় ইউক্রেনের জাতীয় পতাকা।

এর আগে, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপরই, তারা দখল করে খেরসন। প্রায় বেলজিয়ামের সমান আয়তনের অঞ্চলটিকে রুশ-ইউক্রেন যুদ্ধে কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। খেরসন শহরের সবচেয়ে বড় সামরিক ঘাঁটি স্থাপন করে রাশিয়া। মস্কো বলছে, প্রায় ৩০ হাজার সেনা সদস্যকে প্রত্যাহার করা হয়েছে অঞ্চলটি থেকে।

এদিকে, এ ঘটনাকে বড় বিজয় হিসেবে আখ্যা দিয়েছে কিয়েভ। তাদের দাবি, এখনও অনেক রুশ সেনা অবস্থান করছেন খেরসনে। দ্রুত তাদের আত্মসমর্পণের নির্দেশও দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলোদেমির জেলেনস্কি বলেন, এ মুহূর্ত থেকে খেরসন আমাদের। নিজেদের অঞ্চল আবারও আমরা ফিরে পেয়েছি। সামরিক বাহিনী, গোয়েন্দা সংস্থা, ন্যাশনাল গার্ড এবং স্বেচ্ছাসেবকদের দিনের পর দিন লড়াইয়ের ফসল এটি। ইউক্রেনবাসীর জন্য সবচেয়ে আনন্দের দিন আজ। এখানেই শেষ নয়, আমাদের লড়াই অব্যাহত থাকবে। যতদিন না শেষ রুশ সেনা ইউক্রেন ছাড়ছে ততদিন পর্যন্ত লড়াই চলবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply