হেডফোনের উচ্চ শব্দের কারণে ১০০ কোটি মানুষ শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে: গবেষণা

|

সারা বিশ্বে প্রায় ১০০ কোটি তরুণ-তরুণী উচ্চ শব্দে হেডফোন ব্যবহার কিংবা কনসার্টে উপস্থিত থাকার কারণে শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে রয়েছেন। বুধবার (১৬ নভেম্বর) প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে করা একটি গবেষণাপত্রে এমনটাই দাবি করা হয়েছে। খবর এএফপির।

বিএমজে গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে তরুণ-তরুণীদের উচ্চ শব্দে হেডফোন ব্যবহারে সতর্ক হতে বলা হয় এবং ভবিষ্যতে সরকার ও নির্মাতাদের শ্রবণশক্তি রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

গবেষণাটি পরিচালনা করতে গত দুই দশকে প্রকাশিত ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ এবং রাশিয়ান ভাষার ৩৩টি গবেষণাপত্র থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। যেখানে ১২-৩৪ বছর বয়সী মোট ১৯ হাজার তরুণ-তরুণীদের তথ্য বিশ্লেষণ করা হয়েছে। বিশ্লেষণটিতে দেখা গেছে, ২৪ শতাংশ তরুণ-তরুণী হেডফোনে গান শোনার সময় সতর্কতা অবলম্বন করেন না। অপরদিকে ৪৮ শতাংশ মানুষ কনসার্ট কিংবা নাইটক্লাবে উচ্চ শব্দের সংস্পর্শে থাকেন।

এই ফলাফলগুলোকে একত্রিত করে মোট ৬ লক্ষ ৭০ হাজার থেকে ১০০ কোটি তরুণ-তরুণী শ্রবণশক্তি হারানোর ঝুঁকিতে রয়েছেন বলে অনুমান করা হচ্ছে।

মেডিকেল ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলিনার অডিওলজিস্ট এবং অন্যতম গবেষক লরেন ডিলার্ড বলেন, কিছু তরুণ-তরুণী উভয় কারণে বেশি ঝুঁকিতে রয়েছেন। তিনি বলেন, এ সমস্যা থেকে মুক্তির সহজ উপায় হলো, হেডফোনের ভলিউম কমিয়ে দেয়া এবং অল্প সময়ের জন্য তা ব্যবহার করা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply