এমন হারে কোন অজুহাত নেই: ফ্লিক

|

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপ ৪ দিনের মধ্যে রূপ নিয়েছে অঘটনের আসরে। জাপানের কাছে  ২-১ গোলে হেরেছে আসরের অন্যতম ফেভারিট দল জার্মানি। নয়্যার-মুলারকে হয়তো চোখ রাঙাচ্ছে আরও একবার প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়ার শঙ্কা। জার্মানি কোচ হান্সি ফ্লিকের কাছে দুঃস্বপ্নের দিনও বটে। তবে, দলের এমন বাজে হারের পর কোন অজুহাত দিতে চান না হান্সি ফ্লিক।

কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধে ইলকায় গুন্দোয়ানের পেনাল্টি গোলে এগিয়ে যায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিরতির অন্তিম মুহূর্তে আরেকটি গোলও করেছিল ফ্লিকে শিষ্যরা তবে, অফসাইডের বাঁধায় কাঁটা পড়ে কাইল হাভার্টজের গোল। দ্বিতীয়ার্ধে ৭৫ মিনিটে রিতসু দোয়ানের দুর্দান্ত এক গোলে ম্যাচে সমতা ফেরায় জাপান। তার ৮ মিনিট পরেই তাকুমা আসানোর গোলে এগিয়ে যায় জাপান। পিছিয়ে থাকার পর গোল শোধে মরিয়া জার্মানি চালায় একের পর আক্রমণ। তবে, শেষ পর্যন্ত মাথা নিচু করেই তাই মাঠ ছাড়তে হয়েছে হান্সি ফ্লিকের শিষ্যদের।

ম্যাচ শেষে গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ফান্সি ফ্লিক বলেন, দলের এমন বাজে হারের পর কোন অজুহাত দিতে চাই না। এই হার এবং কোনো পয়েন্ট না থাকায় আমরা চাপে আছি, এই ব্যাপারে কোনো সন্দেহ নেই। আমরা শুধুমাত্র নিজেদের দোষ দিতে পারি। এটি একটা বড় হতাশা। আমরা প্রথমার্ধে সঠিক পথেই ছিলাম, ৭৮ শতাংশ সময় বল আমাদের দখলে ছিল এবং আমরা ১-০ তে এগিয়ে ছিলাম। এরপর দ্বিতীয়ার্ধে আমাদের সামনে ভালো সুযোগ ছিল, যা আমরা কাজে লাগাতে পারিনি।

ফ্লিক আরও বলেন, জাপান আজকে দল হিসেবে বেশি দক্ষ ছিল। আমরা এমন ভুল করেছি, যা আমাদের কখনোই করা উচিত নয়, বিশেষ করে বিশ্বকাপে। এসব ক্ষেত্রে আমাদের উন্নতি করতে হবে।

জাপানের কাছে হারের পর রাশিয়া বিশ্বকাপের মতো এবারেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার শঙ্কায় ফ্লিকের শিষ্যরা। সোমবার (২৮ নভেম্বর) হট ফেভারিট স্পেনের বিপক্ষে বাচা-মরার লড়াইয়ে নামবে জার্মানি।এবারের আসরে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই জার্মানদের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply