এ পর্যন্ত ৮ কিশোর ফুটবলার উদ্ধার

|

গুহায় আটকে পড়া কিশোর ফুটবলারদের উদ্ধারে দ্বিতীয় দিনের রুদ্ধশ্বাস অভিযান চলছে থাইল্যান্ডে। গতকাল থেকে এখন পর্যন্ত মোট ৮ জনকে উদ্ধার করেছে ডু্বুরিরা। কোচসহ বাকি ৫ জনকে উদ্ধারের ব্যাপারেও আশাবাদী কর্তৃপক্ষ। এদিকে প্রায় দুই সপ্তাহ পর সন্তানদের ফিরে আসার খবরে স্বস্তি ফিরছে স্বজনদের মাঝে।

আটকে পড়া কিশোরদের অবস্থান গুহার মুখ থেকে ৪ কিলোমিটার ভেতরে। যার মধ্যে এক কিলোমিটারেরও বেশি পথ ডুব সাঁতারে যেতে হবে। ঘুটঘুটে অন্ধকারে উদ্ধার কাজ চালাতে হচ্ছে। প্রতিজন কিশোরের সাথে থাকছেন ২ জন করে ডুবুরি। পথে পথে মজুদ রাখা হয়েছে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার।

২৩ জুন মিয়ানমার-থাইল্যান্ড সীমান্তের দুর্গম থাম লুয়াং গুহায় ঘুরতে যায় ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। হঠাৎ পাহাড়ি ঢলে গুহার বিভিন্ন অংশ ডুবে গেলে আটকা পড়ে তারা। ২ জুলাই সন্ধান মিললেও চূড়ান্ত উদ্ধার অভিযান শুরু হয় রোববার। থাইল্যান্ডের ৪০ জনসহ উদ্ধার কাজে নিচ্ছেন, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেনসহ বিভিন্ন দেশের ৯০ ডুবুরিরা।

সার্বিক বিষয়ে চিয়াং রাই প্রদেশের গভর্নর নারংসাক অসোতানাকর্ন বলেন, বাকি শিশুদের বের করে আনতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে আমাদের কর্মীরা। আবহাওয়া ভালো থাকতে থাকতেই সবাইকে বের করে আনতে চাই আমরা। এ লক্ষ্যে সব প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। এমন বৈরি পরিবেশেও প্রয়োজনীয় সময়ের চেয়ে ৫ ঘণ্টা দ্রুত কাজ করেছি আমরা।

যমুনা অনলাইন: এফএম/টিএফ









Leave a reply