টাইম ম্যাগাজিনের কভারে ‘ব্ল্যাকপিঙ্ক’

|

টাইম ম্যাগাজিনের কভারে 'ব্ল্যাকপিঙ্ক'।

হালের গ্লোবাল পপ সেনসেশন ‘ব্ল্যাকপিঙ্ক’। কোরিয়ান এ গার্ল ব্যান্ডকে ২০২২ সালের ‘এন্টারটেইনার অব দ্য ইয়ার’ নির্বাচিত করেছে বিখ্যাত ‘টাইম’ ম্যাগাজিন। এর আগে, ২০২০ সালে এ তকমা জিতেছিল দক্ষিণ কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় ব্যান্ড দল ‘বিটিএস’। এবার দ্বিতীয় কে–পপ ব্যান্ড হিসেবে দক্ষিণ কোরিয়ার চার সদস্যের এই গার্ল ব্যান্ডটি ‘টাইম’ এর শিরোনাম হলো।

ব্ল্যাকপিংকের অভিষেক হয় ২০১৬ সালের ৮ আগস্ট। দক্ষিণ কোরিয়ার বৃহৎ রেকর্ড লেবেল ‘ওয়াইজি’ এই ব্যান্ডের চার সদস্য জেনি, জিসু, লিসা এবং রোজকে আবিষ্কার করে। পরবর্তীতে এ চারজনই দ্রুত আন্তর্জাতিক খ্যাতি পান।

ব্ল্যাকপিংক নামটা শুধু যে দুটো রং মিলে হয়েছে, তা কিন্তু নয়। এ নামকরণের মাধ্যমে ব্যান্ডের সদস্যদের বহুমুখী বৈশিষ্ট্যের কথা বোঝানো হয়েছে। মূলত যার অর্থ- ‘সৌন্দর্যই সবকিছু নয়’। সদস্যদের দুর্দান্ত ব্যক্তিত্ব, র‍্যাপিং, কণ্ঠ আর চটকদার মঞ্চ উপস্থিতি অগণিত ভক্তকে টেনেছে ব্ল্যাকপিংকের দিকে।

‘হুইসেল’ ও ‘বুমবায়াহ’ গান দুটি নিয়ে ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘স্কয়ার ওয়ান’ মুক্তি পায় ২০১৬ সালে। তখন এক মাসেরও কম বয়স ব্ল্যাকপিংকের। তখনই বিলবোর্ড চার্টে শুরু হয়ে যায় তোলপাড়। দুটি গানই ৬ হাজার বারের মতো ডাউনলোড হয়, বিলবোর্ডের ‘ওয়ার্ল্ড ডিজিটাল সংস’-এ এক ও দুই নম্বর স্থান দখল করে নেয় গান দুটি!

২০১৮ সালে আগের চেয়ে বড় পরিসরে আন্তর্জাতিকভাবে নজরে আসতে থাকে ব্ল্যাকপিংক। ব্রিটিশ শিল্পী ডুয়া লিপার সঙ্গে ‘কিস অ্যান্ড মেকআপ’ গানটি সে বছর সাড়া ফেলে অনেক। দ্বিভাষী এ গানটি স্পটিফাইয়ে ২০ কোটি বারের বেশি স্ট্রিমিং হয়েছে। এখন পর্যন্ত ব্যান্ডের কোরিয়ান ভাষার গানগুলোর জাপানিজ ও ইংরেজি সংস্করণসহ ৫৮টি গান বের হয়েছে।

খ্যাতির সবচেয়ে বড় পালক ব্ল্যাকপিংকের মুকুটে বসে ২০১৯ সালে; ইন্টারস্কোপ রেকর্ডস অ্যান্ড ইউনিভার্সাল মিউজিক গ্রুপের সঙ্গে চুক্তির মাধ্যমে। তবে এই ব্যান্ডের বৈশ্বিক সাফল্যের পেছনে বড় ভূমিকা রেখেছে তাদের প্রত্যেকের একটি আন্তর্জাতিক পটভূমি। গায়িকা রোজের জন্ম নিউজিল্যান্ডে, বেড়ে উঠেছেন অস্ট্রেলিয়ায়। জেনির জন্ম দক্ষিণ কোরিয়ায় কিন্তু বেড়ে ওঠা নিউজিল্যান্ডে। আর নৃত্যশিল্পী লিসা থাইল্যান্ডের। আর, গায়িকা জিসুই এ গ্রুপের একমাত্র সদস্য যার জন্ম এবং বেড়ে ওঠা দক্ষিণ কোরিয়ায়।

২০২০ সালে ‘ব্ল্যাকপিঙ্ক’ই প্রথম কে-পপ মেয়েদের দল যারা ‘হাউ ইউ লাইক দ্যাট’ গানের জন্য ‘ভিএমএ’ পুরস্কার পায়। চলতি বছর টাইম ম্যাগাজিনে ‘এন্টারটেইনার অব দ্য ইয়ার’ নির্বাচিত হওয়া সে খ্যাতিতে নতুন পালক যোগ করলো। বর্তমানে ‘বর্ন পিঙ্ক’ ওয়ার্ল্ড ট্যুরের অংশ হিসেবে ইউরোপজুড়ে পারফর্ম করছে তারা। গত অক্টোবরে শুরু হওয়া সফর শেষ হবে এ বছরের শেষ নাগাদ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply