চীন-সৌদির ৩৪ চুক্তি, উদ্বেগ বাড়ছে যুক্তরাষ্ট্রের

|

ছবি: সংগৃহীত।

সৌদি আরবের সাথে ৩০ বিলিয়ন ডলারের মোট ৩৪টি চুক্তি স্বাক্ষর করেছে চীন। জ্বালানি এবং অবকাঠামোসহ একাধিক গুরুত্বপূর্ণ খাতে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আর এই চুক্তি চীন ও সৌদি আরবের মধ্যকার সম্পর্ক আরও দৃঢ় হওয়ারই ইঙ্গিত দিচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর আল আরাবিয়ার।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সৌদি সংবাদ সংস্থা এসপিএ এ বিষয়টি নিশ্চিত করেছে। সেখানে বলা হয়, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের উপস্থিতিতে এসব চুক্তি স্বাক্ষরিত হয়। আর এর ফলেই এবার কপালে ভাঁজ পড়েছে যুক্তরাষ্ট্রের।

এসপিএ বলছে, দেশ দুটির মধ্যে টেক জায়ান্ট হুয়াওয়েসহ বেশ কয়েকটি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে আছে জলবায়ুবান্ধব শক্তি (সবুজ শক্তি), ফটোভোলটাইক শক্তি, তথ্য প্রযুক্তি, ক্লাউড পরিষেবা, পরিবহন, চিকিৎসা শিল্প, আবাসন, সামরিক সরঞ্জাম সরবরাহ এবং নির্মাণ সংক্রান্ত বিভিন্ন খাত।

এর আগে গত বুধবার (৭ ডিসেম্বর) তিন দিনের সফরে সৌদি আরবে পৌঁছান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। করোনা পরবর্তী সময়ে এটিই তার তৃতীয় আন্তর্জাতিক সফর। ফলে কূটনৈতিকভাবে চীনের কাছে এখন বেশ গুরুত্বপূর্ণ সৌদি আরব।

সৌদি আরবের গণমাধ্যমে প্রকাশিত এক উপসম্পাদকীয়তে শি জানান, আরব বিশ্ব, উপসাগরীয় আরব রাষ্ট্র ও সৌদি আরবের সঙ্গে চীনের সম্পর্কের নতুন যুগের সূচনা করাই তার এ সফরের লক্ষ্য। চীন ও আরব দেশগুলো ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি’ বজায় রাখবে বলেও জানান তিনি। আর শক্তিশালী এ দুদেশের মধ্যকার সুসম্পর্কই ভাবাচ্ছে যুক্তরাষ্ট্রকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply