কেপভার্দেতে পেলের নামে স্টেডিয়াম

|

ছবি: সংগৃহীত

প্রয়াত ফুটবল কিংবদন্তী পেলে’র নামে কেপ ভার্দের জাতীয় স্টেডিয়ামের নামকরণের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী উলিস কোরেয়া। মধ্য আটলান্টিকের দ্বীপপুঞ্জ দেশ কেপভার্দে তাদের জাতীয় স্টেডিয়ামের নাম পাল্টে পেলের নামে রাখবে।

কেপভার্দের রাজধানী প্রাইয়ার বাইরে অবস্থিত এস্তাদিও ন্যাসিওনাল দ্যা কাবো ভার্দে স্টেডিয়াম। ১৫ হাজার আসনের এই স্টেডিয়াম দেশটির জাতীয় স্টেডিয়াম। চীনের সরকারের সহায়তায় ২০১০ সালে এই স্টেডিয়ামের নির্মাণকাজ শুরু হয়। উদ্বোধন করা হয় ২০১৪ সালে। এই স্টেডিয়াম নাম পাল্টে পেলের নামে রাখা হবে বলে নিশ্চিত করেছে বিবিসি।

পেলের মতো ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা ও স্বীকৃতি হিসেবে জাতীয় স্টেডিয়ামের নাম “পেলে স্টেডিয়াম” রাখা হবে বলে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমেও জানিয়েছেন ইউলিসিস। এরআগে বিশ্বের সব দেশকে পেলের নামে স্টেডিয়াম নামকরণের আহ্বান জানিয়েছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনিও। সেই ডাকে সবার প্রথম সাড়া দিয়েছে কেপভার্দে।

পেলের মরদেহ মেমোরিয়া নেকরোপোল একিউমেনিকা সমাধিস্থলে সমাহিত করা হয়েছে। কোলন ক্যানসার ও বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগে গত ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে অন্যলোকে চলে যাওয়া পেলের দুই দিনব্যাপী শেষকৃত্যে বিভিন্নভাবে অংশগ্রহণ করেছেন প্রায় আড়াই লাখ মানুষ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply