আইএফএফএইচএস’র ২০২২ সালের বর্ষসেরা ফুটবলার মেসি

|

ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি এন্ড স্টাটিসটিকস (আইএফএফএইচএস) এর ২০২২ সালের বর্ষসেরা ফুটবল খেলোয়াড় নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। সর্বাধিক ২৭৫ পয়েন্ট নিয়ে নির্বাচিত হন মেসি। দ্বিতীয় থাকা ফ্রান্সের সেনসেশান কিলিয়ান এমবাপ্পে পান ৩৫ পয়েন্ট।

আইএফএফএইচএস ১৯৮৮ সালে প্রথমবারের মতো বিশ্ব সেরা খেলোয়াড়ের পুরস্কার প্রদান করেন। ২০২২ সালে, করিম বেনজেমা এবং কিলিয়ান এমবাপ্পের দুর্দান্ত পারফরম্যান্স সত্ত্বেও, লিওনেল মেসি আইএফএফএইচএস’র পুরুষদের বিশ্বসেরা খেলোয়াড় নির্বাচিত হন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। ইতিমধ্যেই, এমবাপ্পেকে হারিয়ে ২০২২ সালের আইএফএফএইচএস এর আন্তর্জাতিক সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতছিলেন মেসি।

এছাড়াও, আইএফএফএইচএস’র সেরা গোলস্কোরার পুরস্কার জেতেন এমবাপ্পে এবং সেরা গোলরক্ষকের পুরস্কার জেতেন বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদের থিবো কর্তোয়া। এর আগে, ২০২০ ও ২০২১ সালে টানা দুইবার আইএফএফএইচএস’র সেরা নির্বাচিত হয়েছিলেন রবার্ট লেভানদোভস্কি।

খেলোয়াড়ি জীবনে কোনো কিছুরই কমতি ছিল না লিওনেল মেসির। সাতবারের ব্যালন ডি’অর চ্যাম্পিয়নের ঝুলিতে অজস্র ক্লাব ফুটবলের স্বীকৃতিসহ আছে কোপা ও ফিনালিসিমা জয়ের কীর্তি। এতসব অর্জনের পরও একটা শূন্যতা অবশ্য ছিল এলএমটেনের। বিধাতা দুই হাত ভরে যাকে এতকিছু দিয়েছেন, তার মনে শুধু ছিল একটা বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপ। তবে, ২০২২ সালে এসে ভাগ্যবিধাতা যেন আগে থেকেই লিখে রেখেছিলেন সব। তাইতো বছরটি কখনো ভুলবেন না এলএমটেন।

আইএফএফএইচএস’র র‍্যাঙ্কিংয়ের সেরা ৫ ফুটবলার:

১, লিওনেল মেসি (আর্জেন্টিনা ও প্যারিস সেন্ট জার্মেই) ২৭৫ পয়েন্ট

২, কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স ও প্যারিস সেন্ট জার্মেই) ৩৫ পয়েন্ট

৩, করিম বেনজেমা (ফ্রান্স ও রিয়াল মাদ্রিদ) ৩০ পয়েন্ট

৪, লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদ) ১৫ পয়েন্ট

৫, আর্লিং হাল্যান্ড (নরওয়ে ও ম্যানচেস্টার সিটি) ৫ পয়েন্ট

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply