পেলের নামে হবে স্টেডিয়ামের নামকরণ, কলম্বিয়ার ঘোষণা

|

ছবি: সংগৃহীত

প্রথম লাতিন আমেরিকা দেশ হিসেবে পেলের নামে স্টেডিয়ামের নামকরণের ঘোষণা দিয়েছে কলম্বিয়া। ফিফা প্রেসিডেন্টের আহ্বানে সাড়া দিয়ে দেশটি জানায়, এই ফুটবল কিংবদন্তিকে সম্মান জানাতে পেরে তারাও গর্বিত। কলম্বিয়ার দক্ষিণের প্রদেশ ভিলাভিসেনসিয়োতে অবস্থিত স্টেডিয়ামের আত্মপ্রকাশ নতুনভাবে ঘটবে ‘বেলো হরিজেন্তো রেই পেলে’ নামে। খবর ডেইলি সানের।

পেলেকে বলা হয় ফুটবলের রাজা। পরিসংখ্যান ও অর্জনের শিখরে দাঁড়িয়ে নিজের নাম প্রতিষ্ঠিত করেছিলেন অনন্য এক উচ্চতায়। সবাইকে কাঁদিয়ে অনন্তলোকে পাড়ি জমিয়েছেন ফুটবলের কালোমানিক পেলে। এই ফুটবল কিংবদন্তির শেষ বিদায় অনুষ্ঠানে হাজির হয়েছিলেন ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। সেখানে ফিফা সদস্য দেশগুলোতে অনুরোধ জানান পেলের নামে একটি করে স্টেডিয়ামের নামকরণের জন্য।

ফিফা প্রেসিডেন্টের এমন আহ্বানে কেপভার্দের পর এবার সাড়া দিলো কলম্বিয়া। দেশটির ভিলাভিসেনসিয়োর গভর্নর জুয়ান গিলের্মো জুলুয়াগে বলেন, ফুটবল কিংবদন্তি পেলেকে সম্মান জানাতে পেরে আমরা গর্বিত। ভিলাভিসেনসিয়ো শহরের একটি স্টেডিয়ামের নতুন নাম হবে, বেলো হরিজন্তে রেই পেলে নামে। তিনি সুন্দর আকাশে আমাদের মনে রাজা হয়েই থাকবেন চিরকাল। পেলে সম্পর্কে জানার জন্য এই স্টেডিয়ামটি পরবর্তী প্রজন্মের জন্য সহায়ক হয়ে থাকবে।

১৯৫৮ সালে উদ্বোধন করা হয় এই স্টেডিয়াম। ১৫ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামটি ব্যবহার করে কলম্বিয়ার দ্বিতীয় ডিভিশনের ক্লাব লানেরোস। ব্রাজিলের উত্তর-পূর্বের শহর মাসেইয়োর একটি স্টেডিয়াম অনেক দিন ধরেই আছে পেলের নামে। তবে প্রতিবেশি আর্জেন্টিনা বা ইউরোপের কোনো দেশ এখনও এই বিষয়ে কথা বলেনি।

পেলেই একমাত্র ফুটবলার, যিনি তিনবার জিতেছেন বিশ্বকাপ শিরোপা। বিশ শতকের সেরা ফুটবলার হিসেবে এই কিংবদন্তিকে সম্মান জানায় ফিফা। দীর্ঘদিন ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করে ৩০ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমান ফুটবলের এই কিংবদন্তি।

আরও পড়ুন: কেপভার্দেতে পেলের নামে স্টেডিয়াম

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply