চুরির দায়ে প্রকাশ্যে ৪ জনের হাত কেটে দিয়েছে তালেবান

|

ছবি: সংগৃহীত

ডাকাতি এবং সমকামিতার অভিযোগে আফগানিস্তানে ৯ ব্যক্তিকে বেত্রাঘাত করেছে ক্ষমতাসীন তালেবান। এছাড়া, চুরির দায়ে প্রকাশ্যে ৪ জনের হাত কেটে ফেলা হয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) আফগানিস্তানের কান্দাহারের আহমাদ শাহি স্টেডিয়ামে দর্শকদের সামনেই এসব শাস্তি দেয়া হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। স্থানীয় প্রশাসন এবং কান্দাহারের অধিবাসীরা এ সময় স্টেডিয়ামের দর্শক হিসেবে ছিলেন। প্রাদেশিক গভর্নর ও মুখপাত্র হাজী যায়েদ জানিয়েছেন, অভিযুক্ত প্রত্যেককে ৩৫-৩৯ বার করে বেত্রাঘাত করা হয়েছে।

আফগানিস্তানের টোলো নিউজের টুইটে এসেছে, এক বিবৃতিতে দেশটির সুপ্রিম কোর্ট জানিয়েছে, ডাকাতি এবং সমকামিতার অভিযোগে কান্দাহারের আহমাদ শাহি স্টেডিয়ামে ৯ জনকে বেত্রাঘাতের ঘটনা ঘটেছে।

অন্যদিকে, যুক্তরাজ্যে আফগান পুনর্বাসন ও শরণার্থী মন্ত্রণালয়ের সাবেক উপদেষ্টা ও ব্রিটিশ-আফগান সামাজিক-রাজনৈতিক কর্মী শবনম নাসিমি টুইট করে বলেছেন, কান্দাহারের একটি ফুটবল স্টেডিয়ামে দর্শকদের সামনে তালেবান গতকাল চারজনের হাত কেটে দিয়েছে বলে জানা গেছে। চুরির অভিযোগে তাদের হাত কাটা হয়। আফগানিস্তানে ন্যায়বিচার ও যথাযথ প্রক্রিয়া ছাড়াই লোকজনকে বেত্রাঘাত, অঙ্গচ্ছেদ ও মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে। এটা মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

আন্তর্জাতিক নিন্দা ও সমালোচনা সত্ত্বেও তালেবান কট্টরপন্থীদের সর্বোচ্চ নেতার একটি ডিক্রি অনুসরণ করে অভিযুক্তদের বেত্রাঘাত এবং প্রকাশ্য মৃত্যুদণ্ড আবারও শুরু করেছে। জাতিসংঘের বিশেষজ্ঞরা প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছে। সেই সাথে, দেশটির প্রশাসনকে অবিলম্বে সব ধরনের কঠোর, নিষ্ঠুর এবং অবমাননাকর শাস্তি বন্ধের আহ্বান জানিয়েছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply