ভিসা জাল করে প্রতারণা, গ্রেফতার ৬

|

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ভিসা জাল করে অ্যাম্বাসির কাছে হাতেনাতে ধরা খেয়েছে একটি চক্র। ট্রাভেলার্স ডায়েরি ও হ্যাপি হলিডে নামের দুটি এজেন্সির বিরুদ্ধে মামলাও করেছে আমেরিকান দূতাবাস। অভিযোগ হচ্ছে, ভিসা পেতে নানা ধরনের প্রতারণার আশ্রয় নিতো চক্রটি। প্রাথমিক তদন্ত শেষে ৬ জনকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।

দু’মাস আগে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করে কাগজ, পাসপোর্ট দূতাবাসে জমা দেন পলাশ চন্দ্র দাস। কিন্তু, পলাশের পাসপোর্টে থাকা মালদ্বীপ ও মালয়েশিয়ার ভিসা ও ইমিগ্রেশন সিল ভুয়া বলে শনাক্ত করে দূতাবাস। একই মাসে জমা পড়া মাহবুবুর রহমান খান নামে আরেকজনের পাসপোর্টেও মেলে দুটি দেশের ভুয়া ভিসা ও যাত্রার সিল। স্পর্শকাতর এমন প্রতারণার খবর পেয়ে রাজধানীর গুলশান থানায় একটি মামলা করে যুক্তরাষ্ট্র দূতাবাস।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাইবার বিভাগ তাদের তদন্তে দু’টি ট্রাভেল এজেন্সি এবং তাদের কর্মকর্তাদের বিরুদ্ধে তথ্য-প্রমাণ পায়। পুলিশ বলছে, আমেরিকার ভিসার জন্য ১৫ লক্ষ টাকায় চুক্তি করতো এই চক্র। যারা পাসপোর্ট ভারি বা গুরুত্বপূর্ণ দেখাতে বিভিন্ন দেশের ভুয়া ভিসার সিল বসিয়ে দিতো।

ডিএমপির ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ বলেন, এই চক্র ২০-৩০ লাখ টাকা নিয়েছে। হঠাৎ করে লন্ডন বা ইউরোপের ভিসা যদি চাওয়া হয় তবে হয়তো না করতে পারে যে, আপনি তো কোনোদিন কোনো দেশেই যাননি। সে কারণে, বিভিন্ন দেশের ভিসার ভুয়া সিল যোগাড় করতো এই চক্র। যাতে করে দেখলেই মনে হয়, অনেক দেশেই তো গিয়েছে। এদের বোধহয় ভিসা দেয়া যায়। তারা ভেবেছিল, এ নিয়ে হয়তো কোনো তদন্ত হবে না।

তদন্ত করে পুলিশ তথ্য পায় যে, ট্রাভেলার্স ডায়েরি এবং হ্যাপি হলিডে প্রায় আড়াই বছর ধরে এই অপকর্ম করছে। জাল ভিসা সংযুক্তি ছাড়াও আমেরিকার ভিসা বা নাগরিকত্ব পেতে এরা আরও বিভিন্ন প্রতারণার আশ্রয় নেয় বলেও জানায় গোয়েন্দা পুলিশ।

ডিএমপির ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ এ প্রসঙ্গে বলেন, আপনি পাসপোর্টে বিভিন্ন দেশের ভিসা দেখালেই যে ইউএস ভিসা পাবেন, এমনটার কোনো গ্যারান্টি নেই। আমরা মনে করি, যারা এসব দালাল চক্র বা এজেন্সির কথা শুনে ভুল বুঝে আসছে যে, পাসপোর্টে অনেক দেশের ভিসা থাকলেই ইউরোপ-আমেরিকার ভিসা পাওয়া যাবে তাদের উদ্দেশে বলছি, এটা মিথ্যা কথা।

পুলিশ বলছে, ট্রাভেল এজেন্সির লোক ছাড়াও, যারা এদের কাছে ভিসার জন্য টাকা-পাসপোর্ট দিয়েছে তারাও সমান অপরাধী। প্রতারণা এড়াতে সঠিক পন্থা অবলম্বনের পাশাপাশি আরও সতর্ক হবার পরামর্শ দিয়েছে তারা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply