ভারতের বাজেটে সন্তুষ্ট আফগানিস্তান, মোদি সরকারকে তালেবানের ধন্যবাদ জ্ঞাপন

|

ভারতে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করার পর থেকেই সক্রিয় দেশটির বিরোধীদলগুলো। তবে মোদি সরকারের এ বাজেট নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছে আফগানিস্তানের শাসক গোষ্ঠী তালেবান। এ ভারতকে ধন্যবাদও জ্ঞাপন করা হয়েছে তালেবানের পক্ষ থেকে। খবর দ্য ইন্ডিয়া টাইমসের।

মূলত, ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের পেশ করা বজেটের ৩২.৪০ শতাংশ রাখা হয়েছে অন্য দেশের উন্নয়ন খাতে। সেখান থেকে সবচেয়ে বেশি ২৪০০ কোটি রুপি সাহায্য দেয়া হয়েছে ভুটানকে। আফগানিস্তানের ৩৪টি প্রদেশে উন্নয়নের কাজ করছে ভারত। সেখানে এই অর্থবছরে ২৫ লক্ষ ডলার সহায়তা করতে চায় ভারত। আর এতেই সন্তুষ্টি প্রকাশ করেছে তালেবান।

তালেবান সরকারের মুখপাত্র সোহেল সাহিন বলেন, আফগানিস্তানকে দেয়া ভারতের উন্নয়ন প্যাকেজে আমরা খুশি। ওই সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ। এর ফলে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নত হবে।

মূলত, তালেবান আফগানিস্তানের দখল নেয়ার পর থেকেই সেদেশে চলমান ভারতের একাধিক প্রকল্প বন্ধ হয়ে গেছে। অবশ্য এখন তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, চাইলে ভারত অন্তত ২০টি প্রকল্পের কাজ শুরু করতে পারে।

এনিয়ে সোহেল সাহিন বলেন, আফগানিস্তানে বহু প্রকল্পে কাজ করছে ভারত। যদি ওই সব প্রকল্প শেষ হয় তবে দু’দেশের মধ্যে সম্পর্ক আরও ভালো হবে। পারস্পরিক আস্থাও বাড়বে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply