চিলিতে লক্ষ একর বনভূমিতে ভয়াবহ দাবানল; নিহত ২৩, আহত ৫ শতাধিক

|

ছবি : সংগৃহীত

লাতিন আমেরিকার দেশ চিলিতে প্রায় এক লক্ষ একর বনভূমিতে চলছে ভয়াবহ দাবানল। অনিয়ন্ত্রিত এ দাবানলের ভয়াবহতায় এখন পর্যন্ত কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৫ শতাধিক মানুষ। খবর রয়টার্সের।

খবরে বলা হয়েছে, শনিবার (৪ ফেব্রুয়ারি) পর্যন্ত পাঁচটি রাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা। সেনাবাহিনী পরিচালিত উদ্ধার কাজ ত্বরান্বিত করতে নেয়া হয়েছে এ উদ্যোগ।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, সবচেয়ে খারাপ পরিস্থিতি লা আরাউকানিয়া প্রদেশের। এছাড়া, প্রতিবেশী নুবেলে ও বিওবিও রাজ্যেও ছড়িয়েছে আগুনের লেলিহান শিখা। প্রায় এক লাখ একর বনভূমি পুড়ছে। সাড়ে পাঁচশো মানুষ দাবানলে দগ্ধ বা আহত হয়েছেন। আহতদের চিকিৎসা দেয়া হলেও; ১৬ জনের অবস্থা সংকটাপন্ন। এতে আশঙ্কা করা হচ্ছে প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।

ফায়ার ব্রিগেড কর্মীরা জানিয়েছেন, কমপক্ষে ১০ বাসিন্দা এখনো নিখোঁজ রয়েছেন। কর্তৃপক্ষের দাবি, আড়াইশো এলাকায় জ্বলছে আগুন। বাতাস এবং বৈরী আবহাওয়ার কারণে নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না পরিস্থিতি। আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছে দেশটি। ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছে অঞ্চলটিতে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply