এক টাকাও বেতন নেন না হিট অফিসার, তার পরামর্শেই কৃত্রিম বৃষ্টি: আতিক

|

দেশে চলমান তাপপ্রবাহে জনগণকে সাময়িক স্বস্তি দিতে রাজধানীতে আজ শনিবার (২৭ এপ্রিল) থেকে কৃত্রিমভাবে বৃষ্টি ছিটাবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। যার ফলে প্রচণ্ড গরমে কিছুটা হলেও স্বস্তি মিলবে রাজধানীবাসীর। তবে, সিটি করপোরেশনের উদ্যোগ হলেও এ আইডিয়াটি দিয়েছেন হিট অফিসার বুশরা আফরিন।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ে কৃত্রিম বৃষ্টির পানি ছেটানোর এ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। উদ্বোধন শেষে তিনি জানান, পানি ছিটানোর পরামর্শটি দিয়েছেন তার মেয়ে। যিনি বর্তমানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের চিফ হিট অফিসারের দায়িত্বে।

মেয়র বলেন, হিট অফিসারের পরামর্শক্রমেই ওয়াটার স্প্রে বা কৃত্রিম বৃষ্টির পানি ছিটানো হচ্ছে। প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ধরনের ওয়াটার স্প্রে বা কৃত্রিম বৃষ্টি ছিটানো হবে। উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁওসহ নগরীর বিভিন্ন এলাকায় এ ‘কৃত্রিম বৃষ্টির’ দেখা মিলবে।

হিট অফিসার প্রসঙ্গে মেয়র বলেন, সিটি করপোরেশন থেকে একটি টাকাও বেতন নিচ্ছে না হিট অফিসার। তার জন্য সিটি করপোরেশনের অফিসে কোনো চেয়ারও নেই। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার তাকে নিয়োগ করেছে জানিয়ে মেয়র বলেন, তিনি কোনোদিন কাজ করবে না। সিটি করপোরেশনে তার কোনো চেয়ারও নাই। তিনি শুধু পরামর্শ দিতে পারবেন।

সরেজমিন দেখা যায়, বড় বড় জলকামান দিয়ে বৃষ্টির মতো ছেটানো হচ্ছে পানি। আর এমন বৃষ্টি পেয়ে আনন্দে আত্মহারা শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সীরা।

আতিকুল ইসলাম জানান, পর্যায়ক্রমে রাজধানীর পার্কগুলোতেও এমন বৃষ্টি ছিটানো হবে। এছাড়া উত্তর সিটির ওয়ার্ডগুলোতে প্রতিদিন তিনটি করে বিশুদ্ধ পানি পান করার ভ্যান থাকবে। এ সময় প্রত্যেকটি শপিংমলের সামনে বিশুদ্ধ পানির ট্যাংক রাখার অনুরোধও করেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply