শুটিং সেটে হত্যাকাণ্ডের দায়ে ৫ বছরের কারাদণ্ড হলিউড অভিনেতার, আবেদন বিচারকের কাছে

|

‘রাস্ট’ ছবির সেটে অনিচ্ছাকৃত হত্যার মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আবেদন করেছেন হলিউড অভিনেতা অ্যালেক বল্ডউইন। দুর্ঘটনার পর পাশ হয়েছে আইন। তাই সেই আইনে তার বিরুদ্ধে মামলা করা অসাংবিধানিক। দাবি এ অভিনেতার। খবর আনন্দবাজারের।

আদালতে হলিউড তারকার আইনজীবী জানান, যে আগ্নেয়াস্ত্র আইনের ওপর ভিত্তি করে অভিযোগ ও মামলা দায়ের করা হয়েছে, দুর্ঘটনার তারিখে সেই আইনের কোনও অস্তিত্ব ছিল না।

চলতি বছরের জানুয়ারিতে ‘রাস্ট’ ছবির শুটিং সেটে অনিচ্ছাকৃত হত্যার মামলা দায়ের করা হয় বর্ষীয়ান হলিউড অভিনেতা অ্যালেক বল্ডউইনের বিরুদ্ধে। ২০২১ সালে ‘রাস্ট’ ছবির সেটে ঘটে যাওয়া ‘দুর্ঘটনা’য় মৃত্যু হয় সিনেমাটোগ্রাফার হ্যালিনা হাচিন্সের। সেই ঘটনায় ছবির অভিনেতা ও অন্যতম প্রযোজক বল্ডউইনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় গত মাসে।

২০২১ সালের অক্টোবর মাসে ঘটে দুর্ঘটনাটি। অ্যালেক বল্ডউইন প্রযোজিত ‘রাস্ট’ ছবির সেটে একটি দৃশ্যের প্রস্তুতি নিচ্ছিলেন কলাকুশলী। সেই সময় আচমকাই বল্ডউইনের হাতের বন্দুক থেকে গুলি চলে। সেই গুলি গিয়ে লাগে ছবির ইউক্রেনীয় সিনেমাটোগ্রাফার হ্যালিনা হাচিন্সের গায়ে। গুলিতে মৃত্যু হয় হাচিন্সের। গুলি লেগে আহত হন ছবির পরিচালক জোয়েল সুজাও।

অ্যালেকের দাবি, তিনি বন্দুকের ট্রিগারে চাপ দেননি। এছাড়া আরও দাবি করেন, শুটিং সেটের আগ্নেয়াস্ত্র পরীক্ষা করার দায়িত্ব ছিল পরিচালকের ওপর এবং তিনিই সিনেম্যাটোগ্রাফারের দিকে বন্দুক তাক করতে বলেছিলেন। অনির্দিষ্ট কালের জন্য বন্ধ হয়ে যায় ছবির শুটিং।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply