প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি ভারতের পূর্ণ সমর্থন আছে: বিনয় খাতরা

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি ভারতের পূর্ণ সমর্থন আছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র সচিব বিনয় খাতরা। বাংলাদেশের রাজনৈতিক ও অর্থনৈতিক অগ্রগতিসহ উন্নয়ন যাত্রায় ভারত পাশে থাকবে বলেও জানান তিনি।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সাথে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে এ সমর্থনের কথা জানান ভারতের পররাষ্ট্র সচিব। তিনি বলেন, আপনার এবং আপনার নেতৃত্বের প্রতি আমাদের (ভারতের) পূর্ণ সমর্থন রয়েছে।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

দুই দিনের সফরে বাংলাদেশে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। এসময় প্রধানমন্ত্রীকে ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা প্রদান করেন তিনি। আলোচনায় উঠে আসে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো।

এর আগে বেলা সোয়া বারোটার দিকে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক করতে ফরেইন সার্ভিস একাডেমীতে আসেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে সচিব পর্যায়ের বৈঠকে আলোচনা হয় সীমান্তে হত্যা বন্ধ, বাণিজ্য সম্পর্ক উন্নয়ন, জ্বালানি সহায়তা ও আসন্ন জি- টোয়েন্টি সম্মেলনে ভারত-বাংলাদেশের অবস্থান কেমন হবে তা নিয়েও।

বিকেলে পররাষ্ট্র মন্ত্রী সাথে বৈঠক করেন বিনয় মোহন কোয়াত্রা। আলোচনায় উঠে আসে আঞ্চলিক শান্তি উন্নয়ন ও রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সহোযোগিতার বিষয়টি। যেখানে রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের সহায়তা চেয়েছে আবারও। তিস্তাসহ সকল আন্তঃনদীর চুক্তি বাস্তবায়নে ভারতের প্রতি আহবান বাংলাদেশের এছাড়া সীমান্তে হত্যা বন্ধে শূন্যের কোঠায় নিয়ে আসতে চায় বাংলাদেশ

এদিকে ভারত থেকে জ্বালানী সরবরাহ নিয়েও আলোচনা হয় ভারতের পররাষ্ট্র সচিবের সাথে । এ সময় বিনয় মোহন জানান, নেপাল ও ভূটান থেকে বিদ্যুৎ আনতে সহযোগিতা করবে ভারত।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply