ষষ্ঠ বারের মতো বিসিএল শিরোপা জিতলো দক্ষিণাঞ্চল

|

ছবি: সংগৃহীত

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিসিএলের ফাইনালে বিসিবি মধ্যাঞ্চলকে এক ইনিংস ও ৩৩ রানের ব্যবধানে হারিয়েছে বিসিবি দক্ষিণাঞ্চল। এ নিয়ে ষষ্ঠ বারের মতো বাংলাদেশ ক্রিকেট লিগের শিরোপা জিতলো দক্ষিণাঞ্চল। এর আগে, গ্রুপ পর্বের ম্যাচেও মধ্যাঞ্চলকে হারিয়েছিল তারা।

মঙ্গলবার (৭ মার্চ) বিসিএল ফাইনালের চতুর্থ দিনে মধ্যাঞ্চলের হাতে থাকা ৭ উইকেট দরকার ছিল দক্ষিণাঞ্চলের। হিসেবটা শেষ পর্যন্ত মিলিয়ে দিয়েছেন দক্ষিণাঞ্চলের বোলাররা। ৭৪ রানে ৫ উইকেট নিয়ে দিনটি নিজের করার পাশাপাশি দলের জয়ও নিশ্চিত করেছেন পেসার খালেদ আহমেদ। ইনিংস ও ৩৩ রানে জিতে সাগর পাড়ে শিরোপা উৎসবে মাতে বিসিবি দক্ষিণাঞ্চল।

আগে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ৫০০ রানে প্রথম ইনিংস ঘোষণা করে দক্ষিণাঞ্চল। ওপেনার সাদমান ইসলাম প্রথম শেণির ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পান। খেলেন ২৪৬ রানের লম্বা ইনিংস। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে প্রথম শ্রেণির ইনিংসে সর্বোচ্চ ৬৭৪ মিনিট ক্রিজে থাকার রেকর্ডও করেন সাদমান। সেঞ্চুরির দেখা পান অভিজ্ঞ ব্যাটার মার্শাল আইয়ুবও। শেষ পর্যন্ত তিনি করেন অপরাজিত ১২০ রান।

জবাবে ব্যাট করতে নেমে ২৩০ রানে থেমে যায় মধ্যাঞ্চলের প্রথম ইনিংস। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাট করতে নেমে ৬৪ রানে ৩ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করে মধ্যাঞ্চল। চতুর্থ দিনে শরিফুল্লাহ ও আবু হায়দার রনির ফিফটিতে ইনিংস ব্যবধানে হার এড়ানোর সম্ভাবনা জাগালেও শেষ পর্যন্ত ব্যর্থ হয় বিসিবি মধ্যাঞ্চল। খালেদ নাজমুলদের বোলিং তোপে চতুর্থ দিনে ২৩৭ রানে গুটিয়ে যান সৌম্য-মিথুনরা। জয়ের দিনে প্রথম শ্রেণির ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন খালেদ আহমেদ।

ফাইনালে ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন ডাবল সেঞ্চুরি হাঁকানো সাদমান ইসলাম। আসর জুড়ে ধারাবাহিক রান করা মধ্যাঞ্চলের জাকের আলী অনিক হয়েছেন টুর্নামেন্ট সেরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply