নাটকীয় পেনাল্টিতে শেষ আটে চেলসি, ডর্টমুন্ডের বিদায়

|

ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিতে হয়নি চেলসিকে। তল্পিতল্পা গুছিয়ে স্ট্যামফোর্ড ব্রিজ ছাড়তেও হয়নি গ্রাহাম পটারকে। ঘরের মাঠে মঙ্গলবার (৭ মার্চ) রাতে শেষ ষোলোর দ্বিতীয় লেগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ২-০ গোলে জিতেছে গ্রাহাম পটারের দল। রাহিম স্টার্লিংয়ের গোলের পর কাই হ্যাভার্টজের নাটকীয় পেনাল্টিতে ডর্টমুন্ডকে পেছনে ফেলে চেলসি পৌছে গেলো শেষ আটে।

স্ট্যামফোর্ড ব্রিজে এই ম্যাচটির ওপর নির্ভর করছিল অনেক কিছু। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচটিতে হারলে সে রাতেই শেষ হয়ে যেতে পারতো গ্রাহাম পটারের চেলসি-অধ্যায়। পাশাপাশি নিশ্চিত হয়ে যেত চেলসির আরেকটি ব্যর্থ মৌসুমেরও। প্রথম লেগে বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে ১-০ গোলে হেরে আসায় কাজটা কঠিনও ছিল। তবে নাটকীয় ম্যাচে সেই কঠিন কাজটাই করে দেখিয়েছে চেলসি।

ছবি: সংগৃহীত

প্রথম থেকেই দুই দল ছিল আক্রমণাত্মক। গোলের কয়েকটি সুযোগ সৃষ্টি করে চেলসি এগিয়ে থাকলেও লক্ষ্যভেদের চেনা ব্যর্থতায় শঙ্কা জেগেছিল ইউরোপিয়ান আসর থেকে ব্লুজদের আরও একটি বিদায়ক্ষণের। এরই মাঝে ১৭ মিনিটে মার্কো রিউসের ফ্রি-কিক থেকে দারুণ সেইভে দলকে রক্ষা করেন কেপা আরিজাবালাগা। ম্যাচের ৪৩ মিনিটে রাহিম স্টার্লিং ভাঙেন ডেডলক। প্রথমার্ধের শেষ সময়টায় সমতা আনার জন্য মরিয়া হয়ে খেলেও গোল পায়নি ডর্টমুন্ড।

দুই লেগ মিলিয়ে ১-১ গোলের সমতা থাকা অবস্থায় দ্বিতীয়ার্ধেও গোলের জন্য মরিয়া ছিল দুই দল। বেন চিলওয়েলের শট ডি বক্সের ভেতর মারিয়াস উলফের হাতে লাগলে পেনাল্টি পায় চেলসি। শট নিয়ে নিতে গিয়ে গোলরক্ষককে বিভ্রান্ত করতে পারলেও হ্যাভার্টজ বল মারেন পোস্টে। কিন্তু তিনি শট নেয়ার আগে ডর্টমুন্ড খেলোয়াড় বক্সে ঢুকে পড়ায় আবারও পেনাল্টি নেয়ার সুযোগ পায় চেলসি। এবারও গোলরক্ষককে আগের বারের মতো বিভ্রান্ত করে উল্টো দিকে পাঠান হ্যাভার্টজ। তবে এবার আর পোস্টে লাগেনি বল, জড়িয়েছে জালে।

ছবি: সংগৃহীত

এরপর ম্যাচে ফেরার জন্য আক্রমণের ঝড় বইয়ে দিয়েও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি ডর্টমুন্ড। প্রথম লেগে ১-০ ব্যবধানে হারা চেলসি ২-১ গোলের অগ্রগামিতায় জায়গা করে নিয়েছে কোয়ার্টার ফাইনালে। সেখানে তাদের সঙ্গী বেনফিকা।

আরও পড়ুন: বায়ার্নের বিপক্ষে সবটুকু উজাড় করে ঘুরে দাঁড়াতে হবে: মেসি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply