মেসি-এমবাপ্পেকে কীভাবে নিষ্ক্রিয় করবে বায়ার্ন, নাগেলসমানের ব্যাখ্যা

|

ছবি: সংগৃহীত

প্যারিস সেন্ট জার্মেইয়ের বিরুদ্ধে চ্যাম্পিয়নস লিগের হাই ভোল্টেজ ম্যাচে মাঠে নামতে যাচ্ছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। এই ম্যাচের আগে বায়ার্ন কোচ ইউলিয়ান নাগেলসমান কথা বলেছেন, কীভাবে বিশ্ব ফুটবলের দুই ভয়ঙ্করতম ফরোয়ার্ড লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পেকে নিষ্ক্রিয় করে রাখতে পারবে তার দল। বাভারিয়ান ফুটবল ওয়ার্কস ডটকমের খবর।

এফসি বায়ার্ন টিভির সাথে আলাপচারিতায় ইউলিয়ান নাগেলসমান কথা বলেছেন, পিএসজির বিরুদ্ধে শেষ আটে ওঠার লড়াই নিয়ে। অনুমিতভাবেই সেখানে চলে এসেছে মেসি-এমবাপ্পে প্রসঙ্গ। বায়ার্ন কোচ বলেন, সমতা আনার জন্য পিএসজির কমপক্ষে একটি গোল করতে হবে। আমি আশা করছি, তারা শুরু থেকেই মুহূর্মুহূ আক্রমণ করবে। লিগ ওয়ানের ম্যাচগুলোয় তারা সাধারণত নিচে নেমে রক্ষণ করে, কাউন্টার অ্যাটাকে খেলে। তারা কীভাবে খেলবে সেটা মূলত নির্ভর করে স্কোয়াডের কারা ফিট আছে, কারা খেলবে তার উপর।

ছবি: সংগৃহীত

চোটের কারণে দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। ১ গোলে পিছিয়ে থাকা পিএসজিকে তাই মেসি-এমবাপ্পের উপর বেশি নির্ভর করতে হবে। নাগেলসমান বলেন, প্রথম লেগে শুরু থেকে ছিলেন না এমবাপ্পে। এই ম্যাচে সে থাকবে। তাই প্রথম মিনিট থেকেই বলের দখল নিয়ে শারীরিক শক্তি প্রয়োগ করবে পিএসজি, এমনটাই আশা করছি। কারণ, প্রথম লেগে এমবাপ্পের নামার পর ভিন্নভাবে খেলেছে তারা। প্যারিস ম্যাচের চেয়ে এবার খেলা অনেক বেশি উন্মুক্ত হবে বলেই আমার ধারণা। তাদের দ্রুতগতিসম্পন্ন খেলোয়াড়রা যদি অনেক বেশি জায়গা পায় তবে ফুটবলীয় সামর্থ্যের পুরোটাই দেখিয়ে দেয়া থেকে আটকে রাখা যাবে না ওদের। এভাবে রক্ষণ সামলানো হবে প্রচণ্ড কঠিন।

এ কারণেই হয়তো ম্যানচেস্টার সিটি থেকে লোনে দলে আসা হোয়াও ক্যানসেলোর জায়গায় বায়ার্ন ডিফেন্সে এই ম্যাচে দেখা যেতে পারে ক্রোয়াট ফুটবলার জোসিপ স্তানিসিচকে। ক্যানসেলোর চেয়ে খেলার ধরনের দিক দিয়ে স্তানিসিচ অপেক্ষাকৃত বেশি রক্ষণাত্মক। নাগেলসমান বলেন, দল হিসেবে আমরা দারুণ গোছানো। চ্যাম্পিয়নস লিগে আমরা অনেকটা দূর যেতে চাই। কিন্তু শেষ পর্যন্ত, বায়ার্ন-পিএসজির মতো দলগুলোর দ্বৈরথে কী ঘটবে, তা কেবল নির্ধারিত হবে সেই নির্দিষ্ট দিনের পারফরমেন্সের ওপর। ব্যক্তিগত নৈপুণ্যের জায়গা থেকেই দল দুইটি প্রায় সমানে সমান। দুই দলেই আছে তারকার ছড়াছড়ি। কিন্তু একসাথে খেলে, শতভাগ উজাড় করে দিয়ে কীভাবে ফল অনুকূলে আনতে হয় সেটা বোধহয় আমরাই বেশি ভালো জানি।

আরও পড়ুন: বায়ার্নের কাছে অগ্নিপরীক্ষায় পাশ করতে পারবে পিএসজি?

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply