শতভাগ নারীদের দ্বারা পরিচালিত স্কুলটির ১০ বছর পূর্তি

|

শতভাগ নারীদের দ্বারা পরিচালিত স্কুল এটি। বলা হচ্ছে সাউথইস্ট ব্যাংক গ্রিন স্কুলের কথা। ২০১৩ সালে প্রতিষ্ঠিত স্কুলটি এরই মধ্যে ১০ বছর পূর্ণ করেছে।

এ উপলক্ষ্যে বুধবার (৮ মার্চ) শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালিটি স্কুলের সামনে থেকে শুরু হয়ে শেখেরটেক ১২ নম্বর সড়ক ঘুরে আবার স্কুলের সামনে গিয়ে শেষ হয়।

পরে স্কুল চত্বরে মিলনমেলার আয়োজন করা হয়। যেখানে পাপেট শো, বায়স্কোপের মতো ঐতিহ্যগুলো তুলে ধরা হয়। এছাড়াও, বিভিন্ন পণ্যের স্টল দিয়ে সাজানো ছিল পুরো স্কুল চত্বর।

স্কুলের অধ্যক্ষ সৈয়দা নাসরিন আক্তার জানান, এখানে কর্মরত সবাই নারী এজন্য আমরা গর্বিত। সকলে উচ্চশিক্ষিত ও স্ব স্ব ক্ষেত্রে সফল বলে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াও গতিশীল। শিক্ষকদের বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ করে গড়ে তুলতে নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয় স্কুলে।

ইংরেজি মাধ্যমে চলা স্কুলটিতে বর্তমানে পাঠদানে নিয়োজিত আছেন ৩৩ জন শিক্ষক, যাদের সবাই নারী।মানসম্পন্ন পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক বিকাশে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডের উদ্যোগও গ্রহণ করে স্কুল কর্তৃপক্ষ। জাতীয় দিবস উদযাপন এবং পালন করা হয় যথাযথ মর্যাদায়। বিভিন্ন প্রতিযোগিতা ও প্রদর্শনীর পাশাপাশি নিয়মিত শিক্ষাসফরও আয়োজন করা হয় জানিয়ে শিক্ষকরা জানান, শিক্ষার্থীদের ঢাকার ভেতর ও ঢাকার বাইরে নিয়ে যাচ্ছি শিক্ষাসফরে, সবাই নারী শিক্ষক বলে পারব না, এটি একবারের জন্যও মনে হয়নি আমাদের।

১০ বছর পূর্তিতে অভিভাবকদের প্রত্যাশাটাও খুব সরল- মানসম্পন্ন শিক্ষা প্রদানের পাশাপাশি শিশুদের সঠিক পথ প্রদর্শন করে এগিয়ে যাক এই প্রতিষ্ঠানটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply