খাওয়াজা-গ্রিনের সেঞ্চুরিতে ৪৮০ রানে থামলো অস্ট্রেলিয়া; অশ্বিনের ৬ উইকেট

|

ছবি: সংগৃহীত

বোর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্টে উসমান খাওয়াজা ও ক্যামেরুন গ্রিনের সেঞ্চুরিতে ৪৮০ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে অস্ট্রেলিয়া। ডাবল সেঞ্চুরির আক্ষেপ রয়েই গেলো খাওয়াজার, ১৮০ রান করেন এই অজি ওপেনার। আরেক সেঞ্চুরিয়ান গ্রিন করেন ১১৪। ভারতীয় বোলারদের মধ্যে ৬ উইকেট নেন রবীচন্দ্রন অশ্বিন।

আহমেদাবাদে প্রথম দিনে করা ২৫৫ রানে ৪ উইকেট নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। শুরু থেকেই দেখেশুনে খেললেও বাজে বল পেলে ঠিকই শট খেলেছে অস্ট্রেলিয়ান ব্যাটাররা। নিজের ১৫০ তুলে নেন আগের দিনে ১০৪ রানে অপরাজিত থাকা ব্যাটার খাওয়াজা। তিনি অধিকাংশ সময় ধরে খেললেও ওয়ানডে মেজাজে ব্যাট করতে থাকেন আরেক ব্যাটার ক্যামেরুন গ্রিন। টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন এই অজি অলরাউন্ডার।

ছবি: সংগৃহীত

খাওয়াজা ও গ্রিন মিলের ২০৮ রানের জুটি ভাঙে অশ্বিনের বলে। সুইপ করতে গিয়ে গ্লাভসে লেগে উইকেটরক্ষক শিখর ভারতের হাতে ধরা পড়েন গ্রিন। এরপর দ্রুত ২ উইকেট হারায় অস্ট্রেলিয়া। অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্ককে ফেরান অশ্বিন। অন্যপ্রান্তে, খাওয়াজা একাই ভারতীয় শিবিরের ওপর চাপ বাড়িয়ে ডাবল সেঞ্চুরির দিকে এগোচ্ছিলেন সতর্কভাবে। কিন্তু  চা বিরতির পর অক্সার প্যাটেলের বলে এলবিডব্লুউ’র ফাঁদে পড়ে ১৮০ রানে থামে খাওয়াজার ইনিংস। ভারতের মাটিতে সর্বাধিক ডেলিভারি (৪২২) ব্যাট করার রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ান ওপেনার।

ছবি: সংগৃহীত

৯ম উইকেট জুটিতে লায়ন এবং অস্ট্রেলিয়ার বাঁ-হাতি অফস্পিনার টড মার্ফি মিলে ৭০ রানের একটি জুটি গড়েন। শেষ পর্যন্ত লায়ন (৩৪) এবং মার্ফি (৪১) দু’জনকেই আউট করেন অশ্বিন। ১৬৭ দশমিক ২ ওভার ব্যাট করে ৪৮০ রান করে নিজেদের প্রথম ইনিংস শেষ করে অজিরা। অশ্বিন পান ৬ টি উইকেট এবং এটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের ৩২তম পাঁচ উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply