শেষ হলো উটের দৌড় প্রতিযোগিতা, পুরস্কার ২ কোটি ডলার!

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

উটের দৌড় প্রতিযোগিতায় বিজয়ীর পুরস্কার ২ কোটি ডলার! সৌদি আরবের উত্তর-পশ্চিমাঞ্চলে মহা ধুমধামে চলছে আল উলা ক্যামেল কাপের প্রথম আসর। মূলত, নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরা আর পর্যটকদের আকর্ষণ করতেই এমন আয়োজন সৌদিদের। খবর আল অ্যারাবিয়ার।

মরুর বুকে দুর্বার গতিতে ছুটে চলেছে এক পাল উট। আল উলা ক্যামেল কাপে বিজয়ীর খেতাব জিততে তাদের মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে কয়েকশ উট নিয়ে মালিকরা অংশ নিয়েছেন প্রতিযোগিতায়।

মধ্যপ্রাচ্য জুড়েই উটের রয়েছে আলাদা মর্যাদা। প্রাচীনকাল থেকেই আরবদের দৈনন্দিন জীবনযাত্রার অবিচ্ছেদ্য অংশ এ প্রাণীটি। গণ্য করা হয় আরব সংস্কৃতির অংশ হিসেবে। উট পালনের ঐতিহ্যকে টিকিয়ে রাখার পাশাপাশি পর্যটন খাতকে চাঙ্গা করতে চান আল উলা কাপের আয়োজকরা।

সপ্তম শতকের দিকে উট দৌড়ের এ প্রতিযোগিতা ব্যাপক জনপ্রিয় ছিল মধ্যপ্রাচ্য জুড়ে। পরবর্তীতে ১৯৬৪ সালে সরকারি উদ্যোগে প্রথমবারের মতো উটের দৌড়ের আয়োজন করা হয়। তবে, আল উলা ক্যামেল কাপের এটিই প্রথম আসর। গত মঙ্গলবার (১৪ মার্চ) থেকে শুরু হওয়া চার দিনের এ প্রতিযোগিতার পুরস্কারের কথা শুনলে যে কারো চোখ কপালে উঠবে। চ্যাম্পিয়নের জন্য রয়েছে ২ কোটি ১০ লাখ মার্কিন ডলারের প্রাইজমানি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply