সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে আজ (২২ মার্চ) মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত ও সফরকারী অস্ট্রেলিয়া ক্রিকেট দল। প্রথম দুই ওয়ানডে শেষে ১-১’এ সমতা বিরাজ করছে এখন ভারত-অস্ট্রেলিয়ার তিন ম্যাচের সিরিজে। সমতা থাকায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে দু’দল।

চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। ২০১৯ সালের পর ঘরের মাঠে কোনো দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ হারেনি রোহিত শর্মার দল। শেষবার অস্ট্রেলিয়ার কাছেই ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারতে হয়েছিল মেন ইন ব্লু’দের। আজ চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় ম্যাচ হারলে চার বছর পর ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারবে স্বাগতিকরা।

বিশাখাপত্তনমে ১০ উইকেটের লজ্জার হারের সম্মুখীন হয়েছিল স্বাগতিকরা। ভারতীয় ব্যাটিং স্তম্ভ গুড়িয়ে দিয়ে সিরিজে ঘুরে দাঁড়ায় অজিরা। অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক একাই শেষ করে দিয়েছিলেন ভারতীয় ব্যাটিংকে। তাই আজও ভারতীয় ব্যাটিংয়ের হুমকি হয়ে দাঁড়াতে পারেন স্টার্ক।

ছবি: সংগৃহীত

সিরিজ নির্ধারণী ম্যাচে জিততে হলে ব্যাটারদের আরও বেশি দায়িত্ব নিতে হবে বলে মনে করেন রোহিত শর্মা। তিনি বলেন, প্রথম ম্যাচেও আমাদের ব্যাটিং ভালো হয়নি। দ্বিতীয় ম্যাচে আরও খারাপ হয়েছে। অস্ট্রেলিয়ার স্টার্ক ও অন্যান্য বোলাররা ভালো বল করেছে। কিন্তু আমরা ভুল শটে উইকেট বিলিয়ে দিয়েছি। ব্যাটারদের উইকেটে থাকতে হবে ও বড় ইনিংস খেলতে হবে। আশা করবো, ব্যাটাররা ঘুড়ে দাঁড়াবে। ভালো পারফরমেন্স করে শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোই আমাদের প্রধান লক্ষ্য।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, দ্বিতীয় ম্যাচে দলের পারফরমেন্সে অভিভূত অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক স্টিভ স্মিথ। শেষ ম্যাচেও দলের কাছ থেকে ভালো পারফরমেন্সের প্রত্যাশায় আছেন তিনি। স্মিথ বলেন, গত ম্যাচে দলের পারফরমেন্স ছিল দুর্দান্ত। তিন বিভাগেই আমরা দারুণ করেছি। শেষ ম্যাচেও দল ভালো করবে বলে আমি আশাবাদী। আমাদের সতর্ক থাকতে হবে। ভারত শক্তিশালী দল। এ জন্য জয় পেতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।

এখন পর্যন্ত ওয়ানডেতে ১৪৫ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। ভারত ৫৪টিতে ও অস্ট্রেলিয়া ৮১টিতে জয় পায়। ১০টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারত সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, ভিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, সুরিয়া কুমার যাদব, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়া সম্ভাব্য একাদশ: মিচেল মার্শ, ট্রাভিস হেড, স্টিভ স্মিথ (অধিনায়ক), মার্নাস লাবুশেন, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), ক্যামেরন গ্রিন, শন অ্যাবট, নাথান এলিস, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply