গৃহযুদ্ধের দিকে এগুচ্ছে সুদান, বাইডেনের শঙ্কা

|

গৃহযুদ্ধের দিকে এগুচ্ছে সুদান, এখনই সহিংসতা বন্ধ না হলে দীর্ঘমেয়াদে সংঘাতের মুখে পড়বে দেশটি। এমন শঙ্কা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার (২৩ এপ্রিল) ওয়াশিংটন জানায়, সুদানের অবরুদ্ধ রাজধানী খার্তুম থেকে সরিয়া নেয়া হয়েছে যুক্তরাষ্ট্রসহ বিদেশি নাগরিকদের। এদিকে, সুদান সরকারের অভিযোগ, বিদ্রোহী প্যারা মিলিটারি বাহিনী অস্ত্রবিরতি প্রত্যাখ্যান করায় অব্যাহত আছে সহিংসতা। এমন পরিস্থিতিতে হোয়াইট হাউজ থেকে প্রকাশিত এক বিবৃতিতে বাইডেনের শঙ্কার কথা জানানো হয়েছে।

প্রতি মুহূর্তে বিস্ফোরণে প্রকম্পিত হচ্ছে খার্তুমের বিভিন্ন এলাকা। অবরুদ্ধ রাজধানীর পথে পথে চলছে সামরিক বাহিনী আর বিদ্রোহী আরএসএফ’র টহল। অস্ত্রবিরতি সত্ত্বেও চলছে লড়াই। সহিংসতার জন্য দু’পক্ষই দোষারোপ করছে একে অপরকে।

সুদানের ডেপুটি সেনাপ্রধান জেনারেল আব্দেল হাম্মাদ বলেন, আমাদের লক্ষ্য ছিল এই চুক্তির মাধ্যমে বেসামরিকদের নিরাপদে সরিয়ে নেয়া। এর পাশাপাশি অবরুদ্ধ এলাকাগুলোয় খাবার, পানি এবং জরুরি ত্রাণ পৌঁছানো। কিন্তু বিদ্রোহীরা এই অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করেছে। তাদের লক্ষ্য সুদানকে অস্থিতিশীল করে তোলা যাতে বিদেশি শক্তি এখানে নাক গলানোর সুযোগ পায়। কিন্তু আমরা সে সুযোগ আরএসএফকে দেবো না।

অন্যদিকে, আরএসএফ প্রধান হামদান দাগালো বলেন, দেশজুড়ে যে সহিংসতা তার জন্য দায়ী সেনাপ্রধান নিজেই। তার কারণেই আমরা গণতান্ত্রিক চর্চা থেকে ছিটকে পড়েছি। যতক্ষণ না জেনারেল বুরহান এবং তার বন্দুকবাজ অনুসারীরা আত্মসমর্পন না করছে ততক্ষণ পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাবো।

এদিকে, খার্তুমে আটকে পড়া বিদেশিদের সরিয়ে নেয়া হচ্ছে। এরইমধ্যে ৬টি সামরিক বিমানে করে সরিয়ে নেয়া হয়েছে মার্কিন নাগরিকদের। অন্যদিকে, সৌদি আরবের উদ্যোগে সরানো হয়েছে জর্ডানসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের। এ অবস্থায়, মার্কিন প্রেসিডেন্টের শঙ্কা, পরিস্থিতি যেদিকে এগুচ্ছে তাতে গৃহযুদ্ধে পরিণত হতে পারে সহিংসতা।

জো বাইডেন বলেন, সুদানের পরিস্থিতি যেদিকে তা গৃহযুদ্ধে পরিণত হতে পারে। এটা কোনোভাবেই কাম্য নয়। দু’পক্ষই যেন আলোচনার ভিত্তিতে সংকটের সমাধান করে, এই আহ্বান আমাদের। এরইমধ্যে সেখানে বহু মানুষের মৃত্যু হয়েছে। আমরা চাই না পরিস্থিতি আরও খারাপ হোক।

এ অবস্থায়, অবরুদ্ধ খার্তুমের বাসিন্দারের জন্য দ্রুত খাবার পানিসহ জরুরি ত্রাণ সরবরাহের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে শিক্ষা প্রতিষ্ঠানে ঈদকে ছুটি হিসেবে স্বীকৃতি দেয়ার প্রবণতা বাড়ছে

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply