সুদানে আরেক দফা অস্ত্রবিরতিতে সম্মত দু’পক্ষ, ব্লিনকেনের তথ্য

|

ছবি: সংগৃহীত

আরেক দফা অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে সুদানের বিবদমান দু’পক্ষ। সোমবার (২৪ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। দ্য গার্ডিয়ানের খবর।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, দীর্ঘ ৪৮ ঘণ্টা আলোচনার পর সমঝোতায় পৌঁছায় সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী আরএসএফ’র প্রতিনিধিরা। ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি কার্যকর হয় সোমবার মধ্যরাত থেকে।

অ্যান্টনি ব্লিনকেন বলেন, এসএএফ এবং আরএসএফ’র মধ্যে তাৎক্ষণিক এবং সম্পূর্ণভাবে কার্যকর অস্ত্রবিরতি চায় যুক্তরাষ্ট্র। আঞ্চলিক এবং আন্তর্জাতিক মিত্রদের সহায়তায় সংঘাতের স্থায়ী সমাপ্তির লক্ষ্যে যুক্তরাষ্ট্র সহযোগিতা অব্যাহত রাখবে। সেই সাথে, আলোচনা কার্যকর করার মাধ্যমে সংঘাতের সমাপ্তির স্বার্থে একটি কমিটি গঠনের কথাও ভাবছে যুক্তরাষ্ট্র।

ছবি: সংগৃহীত

১৫ এপ্রিল সংঘাত শুরুর পর এই নিয়ে তৃতীয়বারের মতো অস্ত্রবিরতিতে রাজি হলো দু’পক্ষ। তবে আগের দু’দফাতেই ব্যর্থ হয় সমঝোতা চুক্তি। আর সেজন্য দু’পক্ষ দোষারোপ করেছে একে অপরকে।

এদিকে, সংঘাত কবলিত দেশটি থেকে বিদেশিদের সরিয়ে নেয়া অব্যাহত রয়েছে। সৌদি আরব, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশ বিশেষ বিমানে সরিয়ে নেয় তাদের নাগরিকদের।

উল্লেখ্য, সুদানে ক্ষমতার লড়াইকে কেন্দ্র করে গত ১৫ এপ্রিল ছড়ায় প্রাণঘাতী সংঘাত। এতে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে ৪ শতাধিক।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply