২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী

|

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি । ফাইল ছবি

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে আগামী ৩০ এপ্রিল থেকে। এ উপলক্ষে, ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (২৫ এপ্রিল) সকালে মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষার জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে তিনি এ নির্দেশনা দেন।

শিক্ষামন্ত্রী বলেন, কোনো পরীক্ষার্থী পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পরে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। তিনি আরও বলেন, কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। কেন্দ্র সচিব ব্যতীত পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, ট্রেজারি-থানা থেকে প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহন কাজে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরা কোনো ফোন ব্যবহার করতে পারবেন না এবং প্রশ্নপত্র বহন কাজে কালো কাঁচযুক্ত মাইক্রোবাস বা এমন কোনো যানবাহন ব্যবহার করা যাবে না।

সারাদেশে এবার দশ বছর শেষে শিক্ষা সনদের আশায় আছে ২০ লাখ ৭২ হাজার শিক্ষার্থী। এরমধ্যে ৯টি সাধারণ বোর্ডেই আছে ১৬ লাখ। বেড়েছে নারী পরীক্ষার্থীর সংখ্যা। দেশের বাইরে থেকে পরীক্ষায় অংশ নেবে ৩৭৪ জন। এইচএসসি পরীক্ষার সময় চূড়ান্ত না হলেও মন্ত্রী জানান, আগস্টের মাঝামাঝিতে হতে পারে এবারের পরীক্ষা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply