ঋণ খেলাপির অভিযোগে জাহাঙ্গীরের মনোনয়ন বাতিল

|

গাজীপুরের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। ফাইল ছবি।

স্টাফ করেসপনডেন্ট, গাজীপুর:

ঋণ খেলাপির অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন। তবে তার মা জায়েদা খাতুনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে কমিশন।

রোববার (৩০ এপ্রিল) বেলা ১১টার দিকে নির্বাচন কমিশন কর্তৃক মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন গাজীপুর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। নিজের মনোনয়ন বাতিলের খবর শুনে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে সাংবাদিকদের সাথে কথা বলেন মেয়র জাহাঙ্গীর। বলেন, আমি মনে করি এখানে নির্বাচন কমিশনের যে নিরপেক্ষতা থাকার কথা ছিল, তা থেকে সরে গেছে। কোনো অদৃশ্য চাপে সরে গিয়েছে এটা আমি জানি। আমি ন্যায় বিচার চাই। আমি আপিলে করবো।

ব্যাংকের লোন পরিশোধের বিষয়ে তিনি বলেন, গাজীপুর সিটি করপোরেশনের মধ্যে কোনাবাড়ি এলাকায় কোরিয়ান মালিকানাধীন একটি কম্পোজিট কারখানা রয়েছে। ওই কোম্পানিতে আমার কোনো শেয়ার নেই। কোনো লভ্যাংশও নেই না। তবুও হাজার হাজার শ্রমিকদের বাঁচানোর জন্য মানবিক কারণে আমার নিজের সম্পদ দিয়েছি। ওই ব্যাংকের মর্টগেজ নিয়ে সেই কোরিয়ান মালিক লোন নিয়ে কারখানাটি চালু রেখেছে। করোনা মহামারির কারণে কোরিয়ানরা ব্যাংকে যথাসময়ে ঋণ পরিশোধ করতে পারেনি। আমি প্রার্থী হওয়ার পর গত ১১ এপ্রিল ও ১৮ এপ্রিল কোরিয়ানরা বাংলাদেশ ব্যাংক ও অগ্রণী ব্যাংকের যে পাওনা ছিল তা পরিশোধ করেছে। কোরিয়ান কোম্পানি ১৭ এপ্রিল অগ্রণী ব্যাংকের পাওনা টাকা পরিশোধ করেছে। সেই সমস্ত কাগজপত্র আইনজীবী এবং ব্যাংক কর্তৃপক্ষের মাধ্যমে জমা দেয়া হয়েছে। তারপরও আমার মনোনয়ন বাতিল করা হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র যাচাইবাছাইয়ের দিন ছিল ৩০ এপ্রিল। এদিন জাহাঙ্গীর আলম ছাড়াও মেয়র পদে আরও দুই স্বতন্ত্র প্রার্থী আবুল হোসেন ও অলিউর রহমানের মনোনয়নও বাতিল ঘোষণা করা হয়।

রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, ঋণ খেলাপি হওয়ায় জাহাঙ্গীর আলমের মনোনয়ন বাতিল করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

এ সময় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত ছিলেন সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। তখন রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ব্যাংকের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। ব্যাংক কর্মকর্তারাও ঋণ পরিশোধের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে রিটার্নিং কর্মকর্তা বলছেন, বাংলাদেশ ব্যাংকের সিআইবি রিপোর্টে তিনি ঋণ খেলাপি। সে জন্য তার মনোনয়ন পত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, ক্ষমতার অপব্যবহার, বিধিনিষেধ পরিপন্থী কার্যকলাপ, দুর্নীতি ও ইচ্ছাকৃত অপশাসনের অভিযোগে ২০২১ সালের নভেম্বরে মেয়র পদ থেকে জাহাঙ্গীরকে সাময়িক বহিষ্কার করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

একই সময়ে দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে জাহাঙ্গীরকে আওয়ামীলীগ থেকেও বহিষ্কার করা হয়। পরে অবশ্য তাকে শর্তসাপেক্ষে দল থেকে ক্ষমাও করা হয়। এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন তিনি। মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান।

/এএআর/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply