‘দ্রুতই পাল্টে যাচ্ছে ক্রিকেট দুনিয়া’

|

ছবি: সংগৃহীত

দেশ নয়, খেলতে হবে ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে। বিনিময়ে বার্ষিক চুক্তিতে মিলবে বিশাল অঙ্কের অর্থ। ৬ ইংলিশ ক্রিকেটারের পর এবার অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের এমন প্রস্তাব দিয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজি মালিকরা। অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে অধিনায়ক প্যাট কামিন্সের দাবি, এমন প্রস্তাবের পর ভিন্নভাবে ভাবতে হবে বোর্ড কর্তাদের। তার মতে, দ্রুতই পাল্টে যাচ্ছে ক্রিকেট দুনিয়া। খবর রয়টার্সের।

জাতীয় দলের মায়া ত্যাগ করে খেলতে হবে ফ্র্যাঞ্চাইজি লিগে। আইপিএল ফ্র্যাঞ্চাইজি মালিকদের দেয়া এমন শর্তে তোলপাড় ক্রিকেট দুনিয়া। প্রথমে ছয় ইংলিশ ক্রিকেটারকে দেয়া হয় এমন প্রস্তাব। অফারটাও বেশ লোভনীয়! ইংলিশ ক্রিকেট বোর্ডের চুক্তি থেকে বেরিয়ে এসে আইপিএলে বার্ষিক চুক্তিভুক্ত হলে ৫ মিলিয়ন পাউন্ড বাংলাদেশি মুদ্রায় ৬৫ কোটি টাকারও বেশি বেতন দিতে চায় ফ্র্যাঞ্চাইজি মালিকরা।

একই প্রস্তাব দেয়া হয়েছে অস্ট্রেলীয় ক্রিকেটারদেরও। এরইমধ্যে যোগাযোগ করা হয়েছে বেশ কিছু ক্রিকেটারের সঙ্গেও। অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের এজেন্ট নিল ম্যাক্সওয়েল রয়টার্সকে জানান, ইংল্যান্ডের মতো অস্ট্রেলিয়ার ক্রিকেটারদেরও চুক্তির প্রস্তাব দেয়া হয়েছে। কয়েকজন অস্ট্রেলিয়ান খেলোয়াড়ের সঙ্গে এরই মধ্যে যোগাযোগ করা হয়েছে। একাধিক ক্লাবে চুক্তির জন্য তাদের প্রস্তাব দেয়া হয়েছে।

আইপিএল ফ্রাঞ্চাইজিগুলো এখন শুধুমাত্র ভারতের মধ্যেই সীমাবদ্ধ নেই। দশ ফ্র্যাঞ্চাইজির ৮টিরই বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে দল রয়েছে। সিপিএল, সাউথ আফ্রিকা টি-টোয়েন্টি, গ্লোবাল টি-টোয়েন্টি লিগ এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া মেজর লিগ ক্রিকেটের সব দলই আইপিএলের সহ-ফ্র্যাঞ্চাইজি! ফলে এমন প্রস্তাবে ক্রিকেট বিশ্ব যে দ্রুতই পাল্টে যাচ্ছে, তা স্বীকার করে নিয়ে সতর্ক করলেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক প্যাট কামিন্স।

তিনি বলেন, সামনে ক্রিকেটারদের এমন অনেক সুযোগ আসছে, যেগুলোকে ‘না’ বলা সত্যিই কঠিন হবে। কারণ, বিশ্বের বিভিন্ন প্রান্তে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আছে। আমি মনে করি, বাস্তবতা মেনে অতীতের চেয়ে ভিন্নভাবে খেলোয়াড় সামলানোর কাজটি করতে হবে বোর্ডগুলোকে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ফ্র্যাঞ্চাইজিদের বাৎসরিক চুক্তির বিষয়ে নড়েচড়ে বসেছে কয়েকটি দেশের বোর্ড। বিগ ব্যাশে বেতন বাড়ানোসহ জাতীয় দলে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন সাড়ে ৭ শতাংশ বৃদ্ধির ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। একই পথে হাঁটছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডও। ক্রিকেটারদের ম্যাচ ফি বৃদ্ধি ও একসঙ্গে একাধিক বছরের চুক্তি করার পরিকল্পনা ইসিবির।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply