মাঠে উদযাপন বন্ধ করতে বলেছিলাম; ধাওয়া খাওয়া প্রসঙ্গে জাভি

|

ছবি: সংগৃহীত

বার্সেলোনার বিপক্ষে হারে রেলিগেশনের সম্ভাবনা বেড়ে যাওয়ায় ক্ষিপ্ত হয়েছিল এস্পানিওল সমর্থকরা। তাই কর্নেলা এল-প্রাতে বার্সেলোনার শিরোপা উদযাপনের সময় এস্পানিওল সমর্থকরা ধাওয়া করে স্প্যানিশ জায়ান্টদের। সেই ঘটনা প্রসঙ্গে লা লিগার চ্যাম্পিয়ন বার্সেলোনা কোচ জাভি বলেছেন, আমি বুঝতে পারছি যে আমরা ঘরের মাঠে ছিলাম না। আমি তাদের বলেছি যে, মাঠে উদযাপন না করতে, এখন চলে যাওয়াই ভালো। গোল ডটকমের খবর।

চার বছর পর লা লিগার শিরোপা খরা কেটেছে বার্সেলোনার। কিন্তু শিরোপা জয়ের সেই মাহেন্দ্রক্ষণটা উপভোগ করতে পারেনি কাতালানরা। জয় পেলেই শিরোপা নিশ্চিত- এমন সমীকরণ নিয়ে রোববার (১৪ মে) এস্পানিওলের মাঠে আতিথ্য নেয় বার্সেলোনা। দাপুটে পারফরমেন্সে ৪-২ গোলের জয়ে লিগ টাইটেল নিজেদের করে নেয় জাভি হার্নান্দেজের দল।

ছবি: সংগৃহীত

শেষ বাঁশি বাজার পর মাঝমাঠে উল্লাস করছিল বার্সেলোনা। কাতালানদের এই উল্লাস দেখে তেড়ে আসে এস্পানিওলের দর্শকরা। বার্সার খেলোয়াড় এবং কোচিং স্টাফরা মাঠ না ছাড়া পর্যন্ত তাদের তাড়া করে রাইভাল সমর্থকরা। ধাওয়া খেয়ে প্রাণপণে ড্রেসিংরুমের দিকে ছুটে যায় বার্সেলোনার খেলোয়াড় থেকে স্টাফ সবাই। নিরাপত্তা কর্মীরা উগ্র সমর্থকদের ফেরানোর চেষ্টা করে। কিছু সমর্থক মুখ ঢেকে টানেল দিয়ে ড্রেসিংরুমে ঢোকারও চেষ্টা চালায়।

এস্পানিওল সমর্থকদের এমন উগ্র আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ। তিনি বলেন, আমি খেলোয়ায়ড়দের বলেছি মাঠের ভেতরে উদযাপন বন্ধ করতে। মনে হয়েছে, উদযাপনটা যথেষ্ট ছিল। এটা স্বাভাবিকও। তবে প্রতিপক্ষের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার নিদর্শন হিসেবে আমাদের বুথের ভেতর ঢুকে যাওয়াটাই উচিত ছিল। কারণ, এটা আমাদের ঘরের মাঠ নয়। আমি যৌক্তিক থাকার চেষ্টা করেই বলছি, এরকম সময়ে আবেগ সামলানো একটু কঠিন। এস্পানিওলের মাঠে বলে নয়, আমরা লিগ জিতেছি বলেই উদযাপন হয়েছে।

ছবি: সংগৃহীত

জাভি আরও বলেন, আরও কিছু ঘটেছে কিনা জানি না। আমি ভেতরে চলে গিয়েছিলাম। তবে এই ঘটনাকে বেশি গুরুত্ব দিতে চাই না, বিতর্কও সৃষ্টি করতে চাই না। আমি ভেবেছিলাম, ভেতরে ঢুকে একটি পরিবার হিসেবে উদযাপন করাই ভালো হবে। আমরা কাউকে কিছু করতে বলিনি। আমরা কেবল উদযাপন করেছি কারণ, লিগ শিরোপা জয় আমাদের কাছে অবশ্যই গুরুত্বপূর্ণ।

তবে সব কিছু বাদ দিয়ে শিরোপা জয়ের মুহূর্তটাকেই উদযাপন করতে চান জাভি। সেই সাথে লা লিগা শিরোপা খরা কাটাতে পেরে আনন্দের বন্যায় ভাসছে কাতালান ক্লাবটি। জাভি বলেন, দুর্দান্ত অনুভূতি হচ্ছে। দারুণ কাজ করেছি আমরা। এটা শুরু হয়েছিল গত জুলাইয়ে। ১০ মাস পরিশ্রম করেছি, অনেক ত্যাগ স্বীকার করেছি। ক্লাব আর সমর্থকদের এটা প্রাপ্য।

বার্সেলোনার কাছে এই হারে এস্পানিওলের অবনমনের শঙ্কা আরও জোরদার হয়েছে। ৩৪ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে টেবিলের ১৯ নম্বরে পড়ে থাকা ক্লাবের সামনে নগর প্রতিদ্বন্দ্বীদের শিরোপা জয়ের উদযাপন দেখা কোনোভাবেই সুখকর হতে পারে না। তাতেই হয়তো মেজাজ হারিয়েছে এস্পানিওল সমর্থকরা।

আরও পড়ুন: বার্সেলোনার অম্লমধুর মৌসুম: ইউরোপে দিশেহারা, স্পেনে চ্যাম্পিয়ন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply