যেভাবে শুরু হয় গাজীপুর সিটি করপোরেশনের পথচলা

|

হুমায়ুন রশিদ:

আজ সকাল থেকে শুরু হয়েছে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন। আয়তনে দেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন গাজীপুরের পথচলা কিভাবে শুরু হলো? কবেই বা প্রতিষ্ঠিত হয়েছে এটি? চলুন জেনে নেয়া যাক এর প্রতিষ্ঠার ইতিহাস।

রাজধানীর সন্নিকটে অবস্থিত গাজীপুর ২০১০ সালের ১৬ মার্চ বিশেষ শ্রেণির জেলা হিসেবে ঘোষণা করা হয়। ১৯৭৪ সালে গঠন করা হয় টঙ্গী আর গাজীপুর পৌরসভা প্রতিষ্ঠিত হয় ১৯৮৬ সালে। তবে শ্রমিক অধ্যুষিত এই জনপদকে সিটিতে রূপ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় ২০১৩ সালের ৭ জানুয়ারি। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় কমিটি-নিকার সভায় টঙ্গী ও গাজীপুর পৌর এলাকা নিয়ে গাজীপুর সিটি করপোরেশন গঠনের সিদ্ধান্ত হয়। আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয় ১৬ জানুয়ারি। বর্তমানে গাজীপুর সিটি করপোরেশন গঠিত আছে টঙ্গী, পুবাইল, গাজীপুর সদর, কোনাবাড়ি ও কাশিমপুরের ৫৭টি ওয়ার্ড নিয়ে।

গাজীপুর সিটির প্রথম নির্বাচনে বিজয়ী হয়ে নগরপিতার দায়িত্ব নেন এমএ মান্নান। পরের দফা ভোটে মেয়র হন জাহাঙ্গীর আলম। তিনি বহিষ্কার হওয়ার পর কাউন্সিলর আসাদুর রহমান কিরণ ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করেন। গাজীপুর সিটিতে বর্তমানে প্রায় ৬৫ লাখ মানুষের বসবাস। আয়তন ৩২৯ বর্গকিলোমিটারের বেশি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply