প্রায়ই পড়ে যাচ্ছেন বাইডেন, যা বলছেন বিরোধীরা

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

দু’দিন পরপরই কোনো না কোনোভাবে হোঁচট খাচ্ছেন, নয়তো পরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আপাতদৃষ্টিতে বিষয়টি হাস্যকর মনে হলেও, ৮০ বছরের জো বাইডেনের প্রায় নিয়মিতই এমন পড়ে যাওয়া নিয়ে চলছে তুমুল চর্চা। বিরোধীরা ছুড়ছেন প্রশ্নবাণ। তিনি দ্বিতীয় মেয়াদের জন্য কতোটা উপযুক্ত? এমন জিজ্ঞাসা সাধারণ মার্কিনীদেরও। খবর ফক্স নিউজের।

বৃহস্পতিবার (১ জুন) আবারও হোঁচট খেয়ে পড়ে যান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিন মার্কিন বিমান বাহিনীর সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেন তিনি। টানা দেড়ঘণ্টা দাঁড়িয়ে গ্র্যাজুয়েটদের সাথে করমর্দনের পর, মঞ্চ থেকে নামার সময়ই ঘটে বিপত্তি।

বাইডেনের দাবি, মঞ্চ সাজাতে ব্যবহৃত বালির বস্তায় পা আটকে গিয়েছিলো তার। এজন্যই ঘটেছে এ দুর্ঘটনা। শারীরিকভাবে তিনি সম্পূর্ণ ফিট। হোয়াইট হাউস জানিয়েছে, গত ফেব্রুয়ারি মাসে হয়েছিলো প্রেসিডেন্টের সর্বশেষ হেলথ চেকআপ। সেই থেকে এ পর্যন্ত তিনি একবারও অসুস্থ হননি।

অবশ্য, বাইডেন বিরোধীদের ইঙ্গিত ভিন্ন। এমনকি তার প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্প প্রশ্ন তুলেছেন বাইডেনের বয়স আর ফিটনেস নিয়ে! তবে তারা সবচেয়ে বেশি আক্রমণাত্বক সরকারের পলিসি নিয়েই।

এক সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, বাইডেন আসলেই পড়ে গেছেন এয়ারফোর্স একাডেমিতে? আশা করি তিনি খুব বেশি ব্যথা পাননি। কিন্তু, বারবার এভাবে পড়ে গিয়ে তিনি হাসির পাত্রে পরিণত হচ্ছেন। এ ব্যাপারে, তার আরও সতর্ক থাকা উচিৎ। তার অবস্থাটাও বুঝতে পারছি। এমন ঘটনা আমার সাথেও হয়েছিলো।

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী রন ডিস্যান্টিস বলেন, দিনশেষে মার্কিনীদের হাতেই প্রেসিডেন্ট নির্বাচনের দায়ভার। আশা করছি বাইডেন গুরুতর কোনো আঘাত পাননি। চোট পেলেও যেন দ্রুত তিনি সেরে ওঠেন এটাই প্রার্থনা করছি। তবে, এই সরকারের নীতিমালা যে ভুল তাতে কোনো সন্দেহ নেই। এ ব্যাপারে কোনো ছাড় দেবো না।

সাম্প্রতিক এক জরিপে জানা গেছে, ৮৬ শতাংশ মার্কিনীই বুড়ো প্রেসিডেন্টকে চান না ক্ষমতায়। তাদের দাবি, রাষ্ট্র প্রধানের সর্বোচ্চ বয়স হওয়া উচিৎ ৭৫ বছর। রাজনৈতিক বিশ্লেষকরা দিচ্ছেন একই ইঙ্গিত।

এ প্রসঙ্গে আলাবামা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টিভেন অস্টাড বলেন, বয়স্ক রাষ্ট্র বা সরকার প্রধানের রেকর্ড রয়েছে। এমনকি, ১০০ বছরও অনেকে শাসন করেছেন। কিন্তু, ৮০ বছর বয়সে শারীরিকভাবে সুস্থ থাকাটা ভাগ্যের ব্যাপার। যা, আজকাল দেখা যায় না বললেই চলে। তাই, ৮২ বছর বয়সে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট জো বাইডেন কতোটা ফিট থাকবেন- তা একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন।

প্রসঙ্গত, ৭৮ বছর বয়সে, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন জো বাইডেন। গেলো দুই বছরে বেশ কয়েকবারই লোকসম্মুখে পড়েছেন দুর্ঘটনায়। যা, ভাবাচ্ছে মার্কিনী ভোটারদের। ২০২৪ সালের নির্বাচনে জয়ী হলে নিজের গড়া রেকর্ড নিজেই ভাঙ্গবেন জো বাইডেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply