সাইবার হামলা থেকে বাঁচতে সচেতনতা বৃদ্ধি করতে হবে: আইসিটি প্রতিমন্ত্রী

|

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সিনিয়র করেসপনডেন্ট, নাটোর:

সাইবার হামলা থেকে বাঁচতে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বলেন, সাইবার হামলার হাত থেকে নিজেদের সুরক্ষা প্রদান করতে হলে আমাদের সচেতনতা বৃদ্ধি করতে হবে। কারো অর্থ বা তথ্য কেউ যদি চুরি করতে চায়, তাহলে পিস্তল-বন্দুক নিয়ে আক্রমণ করতে হবে না। সাইবার অ্যাটাক করেই সবকিছু চুরি করা সম্ভব।

তিনি বলেন, একটি দেশ যদি আরেকটি দেশের ক্ষতি করতে চায়, তাহলে পারমাণবিক বোমা ব্যবহার করতে হবে না; সাইবার অ্যাটাক করেই পুরো দেশের বিদ্যুৎ ব্যবস্থা, টেলিফোন ব্যবস্থা, অর্থনৈতিক লেনদেনসহ সবকিছু ধ্বংস করে দেয়া সম্ভব।

রোববার (৪ জুন) সকাল সাড়ে ১১টার দিকে নাটোরের সিংড়া উপজেলা অডিটোরিয়াম হল রুমে সাইবার ক্রাইম তথা সাইবার বুলিং প্রতিরোধ বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এ সময় প্রতিমন্ত্রী আরও বলেন, সাইবার জগতকে নিরাপদ রাখতে হলে আমাদের ব্যক্তি, পরিবার, প্রতিষ্ঠান ও সমাজ এই চার স্তরে গুরুত্ব দিতে হবে। আমরা বর্তমানে ডিজিটাল যুগে একটা কাঁচের ঘরের মতো একটি জগতে বসবাস করছি। যেখানে অপরাধ করে বের হয়ে আসার সুযোগ নেই।

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার সাইফুর রহমান, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক যুগ্ম সচিব নাহিদ সুলতানা মল্লিক, সাইবার টিনস্ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত রহমান, অতিরিক্ত পুলিশ সুপার এপিএম মাইনুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা খাতুন, সিংড়া পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply