টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শচীনের একাধিক রেকর্ড ভাঙতে পারেন কোহলি!

|

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বিখ্যাত স্টেডিয়াম দ্য ওভালে শুরু হতে যাচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনাল। আগামী বুধবার (৭ জুন) অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। এই ফাইনালে একাধিক রেকর্ড গড়ার দ্বারপ্রান্তে রয়েছেন ভারতীয় তারকা ব্যাটার ভিরাট কোহলি। ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের বেশ কিছু রেকর্ডও আছে ভেঙে যাওয়ার শঙ্কায়। ইএসপিএন ক্রিকইনফোর খবর।

১. আইসিসি টুর্নামেন্টে নকআউট ম্যাচে সর্বোচ্চ রান

বর্তমানে আইসিসি টুর্নামেন্টের নকআউট ম্যাচে কোহলির রান সংখ্যা ৬২০। ১৫টি নকআউট ম্যাচে ১৬ ইনিংসে তিনি এই রান করেছেন। আইসিসি টুর্নামেন্টে নকআউট ম্যাচে শচীন টেন্ডুলকার ১৪ ইনিংসে করেছেন ৬৫৭ রান। অস্ট্রেলিয়ার প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিং ১৮ ইনিংসে করেছেন ৭৩১ রান। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে কোহলি যদি ৩৮ রান করেন তাহলে তিনি আইসিসি টুর্নামেন্টে নকআউট ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ রানের অধিকারী হয়ে যাবেন। ফাইনালে বড় রানের ইনিংস খেলতে পারলে তিনি হয়ে যাবেন আইসিসি টুর্নামেন্টে নকআউট ম্যাচে সর্বোচ্চ রানের অধিকারী।

ছবি: সংগৃহীত

২. ইংল্যান্ডে ভারতীয় ব্যাটারের সর্বাধিক আন্তর্জাতিক রান

ইংল্যান্ডের মাঠে ভারতীয় ব্যাটার হিসাবে সবচেয়ে বেশি রানের মালিক বর্তমান ভারতীয় কোচ রাহুল দ্রাবিড়। ৪৬ ম্যাচে তার রানসংখ্যা ২,৬৪৫। দ্বিতীয় স্থানে রয়েছেন শচীন। ৪৩ ম্যাচে লিটল মাস্টারের রান ২,৬২৬। ইংল্যান্ডের মাঠে ভিরাট কোহলি ৫৬ ম্যাচে রান করেছেন ২,৫৭৪। ফাইনালে ৭২ রান করলেই তিনি টপকে হয়ে যাবেন শচীন এবং দ্রাবিড়কে।

৩. দ্রুততম ৭৬টি সেঞ্চুরির মাইলফলক

বর্তমানে কোহলির রয়েছে ৭৫টি আন্তর্জাতিক শতরান। ফাইনালে সেঞ্চুরি করলে তিনি ৫৫৫ ম্যাচে এই মাইলফলক স্পর্শ করবেন। প্রসঙ্গত, শচীন তার ৭৬তম সেঞ্চুরি করেছিলেন ৫৮৭ ম্যাচে।

ছবি: সংগৃহীত

৪. একক দলের বিরুদ্ধে সর্বোচ্চ আন্তর্জাতিক শতরান

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ‘মাস্টারব্লাস্টার’ খ্যাত শচীন মোট ২০টি শতরান করেছিলেন। একক দলের বিরুদ্ধে এটিই সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড। অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার ডন ব্র্যাডম্যান ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯টি শতরান করে এই রেকর্ড তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন। তৃতীয় স্থানে আবারও শচীন। শ্রীলঙ্কার বিরুদ্ধে তার আছে ১৭টি শতরান। কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এ পর্যন্ত ১৬টি সেঞ্চুরি করেছেন। ফাইনালে আর একটি সেঞ্চুরি করলে তৃতীয় স্থানে শচীনের পাশে বসবেন কোহলি। যদি তিনি দু’টি শতরান করতে পারেন তাহলে শচীনকে টপকে এই রেকর্ড তালিকার তৃতীয় স্থানে উঠে আসবেন।

/আরআইএম/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply