দফায় দফায় লোডশেডিংয়ে উৎপাদনে বড় ধস

|

দিন-রাত মিলিয়ে দফায় দফায় হচ্ছে লোডশেডিং। কমিয়ে আনার চেষ্টা করা হলেও অবস্থার উন্নতি নেই। এমন অবস্থায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প থেকে শুরু করে বড় শিল্প খাত, সব ধরনের উৎপাদনেই ধ্বস নেমেছে। খাত সংশ্লিষ্টরা বলছেন, বেশি টাকা দিয়ে হলেও বিদ্যুৎ দরকার। কারণ শিল্প উৎপাদন সংকুচিত হলে ব্যাহত হবে কর্মসংস্থান।

রাজধানীর পুরান ঢাকায় ২৫ বছর ধরে দেশীয় প্রযুক্তিতে নানা ধরনের যন্ত্রাংশ তৈরি করেন আবুল হোসেন। করোনার পর এখন নতুন করে ভয়াবহ সঙ্কটের মুখে পড়েছেন এই উদ্যোক্তা।

বিদ্যুৎ বিভ্রাটে দিনের বড় একটা অংশই এমন বসে থাকতে হয়। ব্যাহত হচ্ছে হালকা ইঞ্জিনিয়ারিং শিল্পের উৎপাদন। বলেন, নিকট অতীতে বিদ্যুতের জন্য এমন হাহাকার অবস্থা হয়নি।

বিদ্যুতের লোডশেডিং-এ মারাত্মক ব্যাহত হচ্ছে শিল্প উৎপাদন। ক্ষুদ্র এবং মাঝারি শিল্প থেকে শুরু করে বড় শিল্পেও পড়েছে নেতিবাচক প্রভাব।

বিদ্যুতের কারণে থমকে গেছে চামড়া শিল্পের উৎপাদন। বলা হচ্ছে, চামড়া প্রক্রিয়াকরণ এবং পণ্য তৈরি কার্যক্রম ব্যাহত হচ্ছে। সঠিক প্রতিশ্রুত সময়ে পাঠানো যাচ্ছে না রফতানির পণ্য।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহীন আহমেদ বলেন, শ্রমিকেরা কাজ করতে পারছে না। ঘণ্টায় ঘণ্টায় বিদ্যুৎ যাচ্ছে। ফলে রফতানি সঠিক সময়ে করতে পারবো কিনা সেটা নিয়েও আমরা সন্দিহান। জেনারেটর ব্যবহার করে উৎপাদন করতে গেলে বিশাল একটি ক্ষতির সম্মুখীন হতে হবে।

দেশের রফতানি আয়ের সিংহভাগের যোগান দেয় তৈরি পোশাক খাত। কয়েকদিনের বিদ্যুতের এমন লোডশেডিং-এ নিট ও ওভেন পোশাক উৎপাদন কমেছে অন্তত ৩০ থেকে ৪০ ভাগ। বিদ্যুৎ চলে যাওয়ার পর বিকল্প উপায়ে উৎপাদন ধরে রাখাও সম্ভব হচ্ছে না। অনেক জায়গায় শ্রমিকদের হাতগুটিয়ে বসেও থাকতে হচ্ছে।

বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, এতো বেশি লোডশেডিং হচ্ছে যে, জেনারেটরেও কুলানো যাচ্ছে না। মাস শেষে ব্যাংকের রিপেমেন্টের শিডিউল মেইনটেইন করতে পারছি না অর্থাৎ ক্লসিফায়েড হয়ে যাচ্ছে।

বিজেএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, গার্মেন্টস বানাতে আগে যে পরিমাণ খরচ হতো। মুদ্রাস্ফীতির কারণে সে খরচ অনেকে বেড়ে গেছে। গ্যাস বিদ্যুৎ থেকে শুরু করে কাঁচামাল, সবকিছুরই দাম বেশি এখন। বিদ্যুৎ উৎপাদনে সু-পরিকল্পিত ও টেকসই নীতি কৌশল হাতে নেয়া দরকার।

প্রস্তাবিত বাজেটে মোট দেশজ উৎপাদন বা জিডিপি’র লক্ষ্য ধরা হয়েছে সাড়ে ৭ ভাগ। এই লক্ষ্য পূরণে দরকার নিরবচ্ছিন্ন শিল্প উৎপাদন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply