শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ বললেন বাইডেন

|

বিবিসি থেকে সংগৃহীত ছবি।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বেইজিংয়ে চীনা প্রেসিডেন্টের সাথে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের দ্বিপাক্ষিক বৈঠকের পরের দিনই এমন মন্তব্য করলেন তিনি। খবর বিবিসির।

মঙ্গলবার (২০ জুন) ক্যালিফোর্নিয়ায় আয়োজিত এক ফান্ড রাইজিং প্রোগ্রামে এমন মন্তব্য করেন তিনি। বাইডেনের এমন মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে বেইজিং প্রশাসন।

এর আগে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের আকাশে চীনের স্পাই বেলুন পাঠানোর ঘটনার পর থেকে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন শি। বিপুল পরিমাণ স্পাইং সামগ্রীসহ বেলুনটিকে ভূপাতিত করার আগ পর্যন্ত তিনি জানতেন না যে এই বেলুন দিয়ে কী করা হচ্ছিলো। এটা একজন স্বৈরশাসকের জন্য খুবই লজ্জার ব্যাপার।

এদিকে, বুধবার আয়জিত এক প্রেস কনফারেন্সে বাইডেনের এমন মন্তব্যকে ‘অত্যন্ত উদ্ভট’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে মন্তব্য করেছে চীনা প্রশাসন।

চীনা পররাষ্ট্র মুখপাত্র মাও নিং বলেন, বাইডেনের এমন উস্কানিমূলক মন্তব্য নিঃসন্দেহে কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত।

প্রসঙ্গত, এর ঠিক আগের দিনই শি জিনপিংয়ের সাথে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। গত ৫ বছরে এটাই ছিল কোনো মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রথম চীন সফর। বৈঠক শেষে আলোচনা খুবই ফলপ্রসু হয়েছে বলে মন্তব্য করেছিলেন উভয়েই। আশা করা হচ্ছিলো, এ বৈঠকের মাধ্যমে কমে আসবে দুইদেশের মধ্যকার দুরত্ব।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply