‘সরকারের বাজেট বাড়ছে, সে তুলনায় সংসারের বাজেট কমছে’

|

গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য শামিম হায়দার পাটোয়ারি।

জাতীয় সংসদে বাজেট আলোচনায় গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য শামিম হায়দার পাটোয়ারি বলেছেন, মূল্যস্ফীতির কারণে মানুষের সংসারের বাজেট ছোট হয়ে আসছে। সরকারের বাজেট আর সংসারের বাজেট এক জিনিস না। সরকারের বাজেট বাড়ছে। সেই তুলনায় সংসারের বাজেট কমছে।

সোমবার (২৬ জুন) জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে কণ্ঠভোটে পাস হয়েছে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট। সেই বাজেট আলোচনায় গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য শামিম হায়দার পাটোয়ারি বলেন, আমরা অবশ্যই একটি বৈশ্বিক মূল্যস্ফীতিতে ছিলাম। কিন্তু বিশ্বব্যাপী সেই মূল্যস্ফীতি কমছে। পণ্যের দাম কমছে। কিন্তু আমাদের এখানে সেই মূল্যস্ফীতির প্রতিফলন হচ্ছে না। থাইল্যান্ডে মূলস্ফীতি ৭.৭ থেকে কমে হয়েছে ২.৭ শতাংশ। যুক্তরাষ্ট্রে ৯.১ থেকে এখন ৪.৯ শতাংশ। ভিয়েতনামেও ২ থেকে ৩ শতাংশ মূল্যস্ফীতি কমেছে। ভারতে গত তিন মাস ধরে ১৫টি নিত্য ব্যবহার্য পণ্যের দাম কমানো হচ্ছে। বাংলাদেশে মূল্যস্ফীতির হার ছিল ৬-৭ শতাংশ। এখন সেটি ১০ শতাংশে গিয়ে ঠেকেছে। এখনও এটি বাড়ছে, যা অত্যন্ত ভয়ঙ্কর। কারণ, মানুষের আয় খেয়ে ফেলছে মূল্যস্ফীতি।

শামিম হায়দার পাটোয়ারি আরও বলেন, এই মূল্যস্ফীতির কারণে সাবান-রুটি-কটকটির আকার ছোট হয়ে আসছে। সরকারের বাজেট বাড়ছে। সেই তুলনায় সংসারের বাজেট কমছে। যে কারণে ছোট হচ্ছে চাল, ডাল, তেল, নুনের আকার। মাংসের পিস ছোট হচ্ছে। মূল্যস্ফীতির একটি দুষ্টুচক্রে আবদ্ধ হয়ে গেছে আমাদের অর্থনীতি। এখান থেকে উত্তরণের উপায় কী? উত্তরণের জন্য দরকার সরকারের ‘হাইপার অ্যাক্টিভ অ্যাক্টিভিজম’।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী চাইলে পদত্যাগে রাজি’, বিরোধী এমপিদের তোপের মুখে বাণিজ্যমন্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply