ভারতের নতুন প্রধান নির্বাচক অজিত আগারকার

|

ছবি: সংগৃহীত

অনেকদিন ধরেই খালি পড়ে ছিল ভারতের প্রধান নির্বাচকের পদ। অবশেষে অজিত আগারকারকে এই দায়িত্বে নিয়োগ দিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

এমন কিছু যে হবে সেটা অনুমিতই ছিল। বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণার। মঙ্গলবার (৪ জুলাই) রাতে এক বিবৃতিতে অজিত আগারকারের নাম ঘোষণা করে বিসিসিআই।

গত ফেব্রুয়ারিতে বিসিসিআইয়ের নির্বাচকদের চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে দেন চেতন শর্মা। অবশ্য চাপের মুখে পড়েই দায়িত্ব ছাড়তে হয় তাকে। একটি টেলিভিশন চ্যানেলের আন্ডারকাভার স্টিং অপারেশনে ধরা পড়ে যান তিনি। এতোদিন খালি পড়ে থাকা পদটির জন্য আবেদন করেন ভারতের সাবেক পেসার আগারকার।

গত ৩ জুলাই আগারকারের সাক্ষাৎকার নেন তিন সদস্যের ক্রিকেট উপদেষ্টা কমিটি। তারপরই তাকে নিয়োগ দেয়া হয়। এছাড়া আগে থেকেই নির্বাচক কমিটিতে আছেন শিব সুন্দর দাস, সলিল আনকোলা, সুব্রত ব্যানার্জী ও শ্রীধরন শরৎ।

ভারতের হয়ে ২৬ টেস্ট ও ১৯১ ওয়ানডে খেলা আগারকার প্যানেলের জ‍্যেষ্ঠ সদস্য। বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী তিনিই পেলেন চেয়ারম্যানের দায়িত্ব। কোনো নির্বাচক প‍্যানেলে এনিয়ে দ্বিতীয়বার চেয়ারম‍্যান হিসেবে কাজ করতে যাচ্ছেন ভারতের হয়ে চারটি টি-টোয়েন্টি খেলা আগারকার। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত মুম্বাইয়ের প্রধান নির্বাচক ছিলেন তিনি।

গত দুই বছর আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের কোচিং স্টাফে ছিলেন আগারকার। তবে তার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ায়নি ফ্র্যাঞ্চাইজিটি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply